দুর্যোগ মোকাবিলায় ২২০০ কোটি টাকার উদ্ধার সরঞ্জাম ক্রয় করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৫, ২০২০,৯:৩৩ পূর্বাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবেলায় দুই হাজার দুই’শ কোটি টাকার উদ্ধার সরঞ্জাম ও যন্ত্রপাতি ক্রয় করা হবে । এসব সরঞ্জাম বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এবং সিটি কর্পোরেশনসমূহকে অগ্নিকাণ্ড ও ভূমিকম্প-সহ বিভিন্ন দুর্যোগে উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য প্রদান করা হবে।

          প্রতিমন্ত্রী গতকাল ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত National plan for disaster management ২০২১-২০২৫ প্রণয়ন সংক্রান্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

          প্রতিমন্ত্রী এ সময় বন্যা মোকাবিলায় গৃহীত প্রস্তুতি সম্পর্কে বলেন, বন্যা কবলিত জেলাসমূহের জন্য ৬০টি রেসকিউ বোট তৈরি করা হচ্ছে । এসব রেসকিউ বোট বন্যা কবলিত এলাকার মানুষ, গৃহপালিত পশু-পাখি, ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী আশ্রয় কেন্দ্রে স্থানান্তরের কাজে ব্যবহার করা হবে। তিনি বলেন, নারী, শিশু এবং প্রতিবন্ধীদেরকে রেসকিউ বোটের মাধ্যমে নিরাপদে উদ্ধার ও স্থানান্তর কাজ পরিচালনায় বিশেষ ব্যবস্থা রাখা হবে । এছাড়া প্রতিটি বোটে একটি ফার্স্ট এইড বক্স, একটি হুইল চেয়ার, একটি স্ট্রেচার, একটি ওয়াকিং ফ্রেম, দুইটি আলাদা টয়লেট থাকবে যার একটি সিনিয়র সিটিজেনদের জন্য ব্যবহার করা যাবে । প্রতিটি বোটে ৮০ জন যাত্রী ছাড়াও গৃহপালিত পশুপাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বহন করা যাবে ।

          দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মাকসুদ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে