তেহরানে কাসেম সোলাইমানির জানাজা সম্পন্ন

সোমবার, জানুয়ারি ৬, ২০২০,৯:২২ পূর্বাহ্ণ
0
18

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ইরানের রাজধানী তেহরানে মার্কিন ড্রোন হামলায় নিহত লেঃ জেনারেল কাসেম সোলাইমানির নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (০৬ জানুয়ারি) তেহরানের স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হয়। এ সময়  ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা খামেনী জানাযার নামাজে ইমামতি করেন। ইরানের গণমাধ্যম পার্সটুডে জানায়,  এ সময় খামেনীর চোখে পানি দেখা যায়।  

এর আগে নামাজে জানাযায় অংশ নিতে ভোররাত থেকে  লাখ লাখ মানুষ তেহরান বিশ্ববিদ্যালয়ের জুমার নামাজের চত্বরে আসতে থাকেন।  তেহরান বিশ্ববিদ্যালয় চত্বরে জানাযা শেষে শহীদ সোলাইমানিসহ মার্কিন হামলায় নিহতদের লাশ তেহরানের ইনকিলাব চত্বর থেকে প্রায় ১০ কিলোমিটার পশ্চিমে আযাদি স্কয়ারে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে এই কমান্ডারের মরদেহ ইরানের দক্ষিণে ধর্মীয় নগরী কোমে নেয়া হবে। 

কোম নগরীতে নামাজে জানাযা শেষে জেনারেল সোলাইমানির লাশ আগামীকাল (মঙ্গলবার) তার জন্মস্থান কেরমান প্রদেশে নেয়া হবে এবং সেখানে শেষ জানাযার নামাজান্তে তার ইচ্ছে অনুযায়ী সেখানেই তাকে দাফন করা হবে।  

এর আগে রোববার (৫ জানুয়ারি) সোলাইমানির মরদেহ মাশহাদ থেকে তেহরানে এসে পৌঁছায়। গত শুক্রবার (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনাবাহিনী। ওই হামলায় ইরাকের শিয়াভিত্তিক সংগঠন হাশদ আশ-শাবি’র উপ প্রধান আবু মাহদি আল-মুহানদিস’সহ মোট ১০ জন নিহত হন। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে