অবিলম্বে শ্রমিকদের দাবি মেনে নিয়ে অনশন থেকে নিবৃত করার আহ্বান ওয়ার্কার্স পার্টির

শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯,৫:০০ অপরাহ্ণ
0
28

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]


বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা এমপি আজ এক বিবৃতিতে খুলনায় পাটকল শ্রমিকদের অনশন কর্মসূচিতে অংশগ্রহণকারী শ্রমিক আব্দুস সাত্তারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকার ও কর্তৃপক্ষের নিদারুন উপেক্ষা ও অবহেলার কারণে পাটকল শ্রমিকগণ অনশনের মতো কর্মসূচি নিতে বাধ্য হয়েছেন। কারণ আজ থেকে দু’বছর আগে পার্লামেন্টে মজুরি কমিশন গৃহীত হলেও সরকার আজ পর্যন্ত তা বাস্তবায়ন করেনি। অন্যান্য ক্ষেত্রে এই মজুরি কমিশন বাস্তবায়ন হলেও পাটকলের ক্ষেত্রে বাস্তবায়ন হয়নি। কেবল তাই নয়, যেখানে পে-কমিশন বাস্তবায়িত হয়ে গেছে সেখানে দুর্ভাগ্যবশত মজুরি কমিশনের সুপারিশ বাস্তবায়নে বহু বছর লেগে যাচ্ছে।

সুতরাং সে দিক থেকে বোঝা যায় যে, শ্রমিকদের প্রতি নিদারুন উপেক্ষা-অবজ্ঞাই আসলে তাদেরকে এ ধরনের দুর্দশা ও আমরণ অনশনের মতো কর্মসূচির দিকে ঠেলে দিয়েছে। বিবৃতিতে তারা বলেন যে, পাটকলকে ধ্বংস করার জন্য সেই বিএনপি আমল থেকেই ওয়ার্ল্ড ব্যাংকের বিভিন্ন সুপারিশ ও ষড়যন্ত্র বাস্তবায়িত হচ্ছে।

ওয়ার্ল্ড ব্যাংকের নির্দেশে বিএনপি’র অর্থমন্ত্রী সেই সময় সমস্ত পাটকলগুলোকে বেসরকারি খাতে তুলে দেয়া অথবা বন্ধ করার ব্যবস্থা নিয়েছিলেন। পরবর্তীতে আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্ধ পাটকলসমূহ খুলে দিলেও শেষ পর্যন্ত তিনি তার মন্ত্রী ও আমলাদেরকে পাটকল রক্ষার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে বার বার তাগাদা দিয়েও বাস্তবায়ন করাতে পারেন নি এবং এই পাট মন্ত্রণালয়ের অনভিজ্ঞতা, দুর্নীতি এবং অনাচারের ফলে আজকে জাতীয়করণকৃত পাটকলগুলো এই অবস্থায় দাঁড়িয়েছে।

নেতৃবৃন্দ আরও বলেন, আবার নতুন করে পাটকলগুলোকে বেসরকারি খাতে তুলে দেয়ার যে প্রচেষ্টা নেয়া হচ্ছে সেটা গ্রহণযোগ্য নয়। নেতৃবৃন্দ অবিলম্বে এই মৃত্যু থেকে শিক্ষা নিয়ে তাদের দাবি মেনে নিয়ে শ্রমিকরা যাতে অনশন থেকে নিবৃত হয় সেই ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে