বাংলাদেশে বিনিয়োগ ও নিজস্ব অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে চায় তুরস্ক

শুক্রবার, জানুয়ারি ২২, ২০২১,১০:০৭ অপরাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গতকাল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও ফরেন ইকোনমিক রিলেশন বোর্ড অভ্‌ তুর্কি (ডিইআইকে) এর যৌথ উদ্যোগে ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত ‘Turkey and Bangladesh: A New Era in Investment & Trade’ শীর্ষক ওয়েবিনারে বাংলাদেশে বিপুল বিনিয়োগ ও নিজস্ব অর্থনৈতিক  অঞ্চল প্রতিষ্ঠা করার আশাবাদ ব্যক্ত করেন ডিইআইকে’র সভাপতি Nail Olpak.

          অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম  বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ পরিস্থিতি ও গত বারো বছরে বাংলাদেশের  উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের মানুষের ক্রয় ক্ষমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে,   বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উচ্চ  আয়ের দেশে পরিণত হবে। বাংলাদেশে বিনিয়োগে রয়েছে বিশাল অভ্যন্তরীণ  বাজার,  যার ফলে বাংলাদেশ এখন নিরাপদ বিনিয়োগের আস্থায় পরিণত হয়েছে।  তিনি বলেন, বিনিয়োগকারীদের আন্তর্জাতিক মানের সেবা দেওয়ার পরিকল্পনায় ওএসএস এর মাধ্যমে ৪১টি সেবা দেওয়া হচ্ছে। এ বছরের শেষ নাগাদ আরো ৩৫টি সংস্থার মাধ্যমে মোট ১৫৪টি সেবা দেয়ার পরিকল্পনা  রয়েছে। এ সময় তিনি তুরস্কের বিনিয়োগকারীদের বাংলাদেশে অধিক হারে বিনিয়োগের আহ্বান জানান।

          ওয়েবিনারে  প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ-তুরস্কের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে  প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ  উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে গত বারো বছরে বাংলাদেশের আমূল পরিবর্তন হয়েছে, এখন আমাদের কাঠামোগত উন্নয়নগুলো ধীরে ধীরে দৃশ্যমান হচ্ছে,  যার ফলে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার শীর্ষ অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশ। বিশ্বে প্রবৃদ্ধির নিরিখে অগ্রসর ২০ দেশের অন্যতম দেশ বাংলাদেশ।

          ডিইআইকে’র সভাপতি Nail Olpak বাংলাদেশের ক্রমোন্নয়নের প্রশংসা করেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের সহযোগী হওয়ার  ইচ্ছা প্রকাশ করেন। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ প্রভূত উন্নয়ন করছে যা বিশ্বে বাংলাদেশকে নতুন ভাবে পরিচয় করিয়ে দিচ্ছে এবং তুরস্কের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তুলেছে। এ সময় তিনি জানান, তুরস্কের বিনিয়োগকারীরা বাংলাদেশে এনার্জি, হেলথ কেয়ার, টুরিজম, আইসিটি, টেক্সটাইল এবং এগ্রি প্রসেসিং বিনিয়োগ-সহ বাংলাদেশে নিজস্ব অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে আগ্রহী ।

          উল্লেখ্য ওয়েবিনারের শুরুতেই বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন ও ভবিষ্যৎ পরিকল্পনার ওপরে একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।  বিডা’র পরিচালক শাহ্‌ মাহবুব পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বিডা’র সামগ্রিক কার্যক্রম তুলে ধরেন, ওয়েবিনারে অন্যান্যের মধ্যে  হুলিয়া গেডিক, সভাপতি ডেইক বাংলাদেশ-তুরস্ক বিজনেস কাউন্সিল, বাংলাদেশে আইএফসি’র ভারপ্রাপ্ত কান্ট্রি ম্যানেজার নুজহাত আনোয়ার, তুরস্কের বিনিয়োগকারী গোখান টেজেল প্রমুখ বক্তব্য রাখেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে