হজযাত্রীদের অনলাইন রিফান্ড সিস্টেম উদ্বোধন করলেন ধর্ম প্রতিমন্ত্রী

বৃহস্পতিবার, জানুয়ারি ২৭, ২০২২,১১:৩২ অপরাহ্ণ
0
10

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান আজ ধর্ম বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত ভার্চুয়াল সভায় সরকারি ব্যবস্থাপনাধীন প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনলাইন রিফান্ড সিস্টেম উদ্বোধন করেছেন।

প্রতিমন্ত্রী এসময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় প্রবর্তিত ই-হজ ব্যবস্থাপনার অধীনে সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছু কোন ব্যক্তি দেশের যে কোন প্রান্ত হতে প্রাক-নিবন্ধন করতে পারছেন। 

ফরিদুল হক খান জানান, কেউ তার প্রাক- নিবন্ধন বাতিল করলে বা মৃত্যুবরণ করলে বিদ্যমান পদ্ধতিতে তার জমাকৃত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়ায় বাতিলকারী উক্ত ব্যক্তিকে ন্যূনতম একমাস পরে অর্থ ফেরত প্রদান সম্ভব হয়। আবার উক্ত ব্যক্তিকে একবার সংশ্লিষ্ট ব্যাংকে এবং মন্ত্রণালয় হতে ইস্যুকৃত চেক গ্রহণের নিমিত্ত হজ অফিস, ঢাকায় সশরীরে আসতে হয়, যা দেশের দূরবর্তী একজন ব্যক্তির জন্য কষ্টকর ও সময়সাপেক্ষ।

প্রতিমন্ত্রী বলেন, বাস্তবতার প্রেক্ষিতে উক্ত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়াটি অনলাইন পদ্ধতিতে স্বল্পসময়ে সরাসরি প্রাক-নিবন্ধন বাতিলকারী ব্যক্তির প্রদত্ত তথ্যমতে তার ব্যাংক হিসেবে মন্ত্রণালয় হতে ফেরত প্রদান সম্ভব হবে। তিনি আরো বলেন, নতুনভাবে চালুকৃত এই সিস্টেমের ফলে উক্ত ব্যক্তিকে কোথাও যাওয়ার প্রয়োজন হবে না।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং হজ ব্যবস্থাপনার সহিত সংশ্লিষ্ট ব্যক্তিগণ সংযুক্ত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে