শুভ প্রবারণা পূর্ণিমা ও কঠিন চীবর দান উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী

বৃহস্পতিবার, অক্টোবর ১, ২০২০,৯:৫১ পূর্বাহ্ণ
0
58

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ শুভ প্রবারণা পূর্ণিমা ও কঠিন চীবর দান উপলক্ষ্যেনিম্নোক্ত বাণী প্রদান করেছেন :  

‘‘শুভ প্রবারণা পূর্ণিমা ও ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব কঠিন চীবর দান উপলক্ষে আমি বৌদ্ধ ধর্মাবলম্বীদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

মহামতি গৌতম বুদ্ধ একটি শান্তিপূর্ণ ও সৌহার্দময় বিশ্ব গঠনে আজীবন সাম্য, মৈত্রী, মানবতা ও শান্তির অমীয় বাণী প্রচার করে গেছেন। তাঁর আদর্শ ত্যাগের মহিমায় সমুজ্জ্বল ও মানবিকতায় পরিপূর্ণ। বুদ্ধের অহিংস বাণী ও জীবপ্রেম আজও বিশ্বব্যাপী বিপুল সমাদৃত। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বুদ্ধের শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে আমি মনে করি।

শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে কঠিন চীবর দান বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। বৌদ্ধ ধর্মাবলম্বীদের অংশগ্রহণে এ দানোৎসব সকলের মধ্যে গড়ে তোলে ঐক্য, সংহতি ও সম্প্রীতি। ত্যাগ, সংযম, নিয়মানুবর্তিতা আর কঠোর ধ্যান সাধনার মাধ্যমে উদযাপিত কঠিন চীবর দান ভক্তদের মহামতি বুদ্ধের প্রকৃত অনুসারি হিসাবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশের মাটি ও মানুষের সাথে মিশে আছে হাজার বছরের বৌদ্ধ ঐতিহ্য। এ দেশের বিভিন্নস্থানে প্রাচীন বৌদ্ধবিহার এর উজ্জ্বল স্বাক্ষর বহন করছে। আমি আশা করি যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় কঠিন চীবর দান উদযাপনের মাধ্যমে বৌদ্ধ সমাজের শান্তি ও সম্প্রীতির বার্তা সারাবিশ্বে ছড়িয়ে পড়বে।

এবছর কঠিন চীবর দান উৎসব এমন একটি সময়ে উদযাপিত হচ্ছে যখন কোভিড-১৯ ভাইরাস সংক্রমণে বাংলাদেশসহ পুরো বিশ্ব বিপর্যস্ত। আমি বৌদ্ধ ধর্মাবলম্বী সকলকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এ উৎসব উদযাপনের আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমানকাল ধরে বয়ে চলা এ সম্প্রীতি আমাদের ঐতিহ্য। সম্প্রীতির এই ধারা অব্যাহত রেখে আমাদের জাতীয় উন্নয়ন ও অগ্রগতিকে আরও ত্বরান্বিত করতে আমি সকলকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার উদাত্ত আহ্বান জানাই।

কঠিন চীবর দান উৎসব সবার জন্য সুখ-শান্তি আর সাফল্য বয়ে আনুক – এ কামনা করি।

জয় বাংলা।

বাংলাদেশ চিরজীবী হোক।’’

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে