ভারতের দিকে ধেয়ে আসছে ভয়াবহ পঙ্গপাল

বুধবার, মার্চ ১৮, ২০২০,৫:৫৫ পূর্বাহ্ণ
0
42

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো পঙ্গপালের আক্রমণের মারাত্মক ঝুঁকিতে রয়েছে ভারত। গত সোমবার (১৬ মার্চ) বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) এ সংক্রান্ত একটি সতর্কতা জারি করেছে। তবে দেশটির এক শীর্ষ কর্মকর্তা দাবি করেছেন ভারত এই চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত।

ফাওয়ের পঙ্গপালবিষয়ক জ্যেষ্ঠ পূর্বাভাস কর্মকর্তা কেইথ ক্রেসম্যান বলেন, চলতি বছর দুই দফায় পঙ্গপালের আক্রমণ হতে পারে ভারতে। ইরান ও হর্ন অব আফ্রিকা (জিবুতি, ইরিত্রিয়া, ইথিওপিয়া ও সোমালিয়া) অঞ্চলের মরুভূমি থেকে ভারতে ধেয়ে আসবে এ পঙ্গপাল। পঙ্গপালের আক্রমণে জনজীবন যেমন বিপর্যস্ত হয়, তেমনি ব্যাপক ক্ষতির মুখে পড়ে ফসল। ঝাঁকে ঝাঁকে আসা পঙ্গপাল নষ্ট করে ফেলে জমি বা বাগানের ফসল।

এ কীটের আক্রমণের বিষয়ে আগেই সতর্ক করে দিয়ে ফাও বলেছে, কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ পঙ্গপালের আক্রমণের মুখে পড়েছে বিশ্ব। এ কারণে কোটি কোটি মানুষ খাদ্য সঙ্কটে পড়ার ঝুঁকিতে রয়েছেন। এ বিপদ আফ্রিকার দরিদ্র জনগোষ্ঠীকে বেশি ভোগাতে পারে। পঙ্গপালের জন্য সৃষ্ট বিপর্যয় মোকাবিলায় সাত কোটি ডলারের তহবিল গঠনেরও আহ্বান জানিয়েছে ফাও এবং জাতিসংঘ। সম্প্রতি পাকিস্তান এই পঙ্গপালের আক্রমণে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশটির সরকার জরুরি অবস্থা জারি করে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে