বিশ্ব থ্যালাসিমিয়া দিবসে প্রধানমন্ত্রীর বাণী

শুক্রবার, মে ৮, ২০২০,৯:৩২ পূর্বাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব থ্যালাসিমিয়া দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

          “প্রতি বছরের ন্যায় এবারও ৮ মে বিশ্ব থ্যালাসিমিয়া দিবস পালিত হতে যাচ্ছে জেনে আমি আনন্দিত।

          এবারের প্রতিপাদ্য- ‘তারুণ্য থেকে শুরু হোক থ্যালাসিমিয়া প্রতিরোধ, বিয়ের আগে রক্ত পরীক্ষা করবে ভবিষ্যৎ প্রজন্ম নিরাপদ’ যা অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

          আওয়ামী লীগ সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হয়েছে। জনগণকে ৩০ পদের ঔষুধ বিনামূল্যে দেওয়া হচ্ছে। মানুষ এখন দেশেই উন্নত স্বাস্থ্যসেবা পাচ্ছে। অচিরেই আরো দুই হাজার ডাক্তার ও পাঁচ হাজারের বেশি নার্স নিয়োগ দেওয়া হচ্ছে। 

          থ্যালাসিমিয়া রোগ প্রতিরোধ সচেতনতা বাড়াতে মুজিববর্ষে স্বাস্থ্য অধিদপ্তর ও বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন দেশে প্রতিটি জেলায় শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি দপ্তরে সচেতনামূলক অনুষ্ঠান, থ্যালাসিমিয়া বাহক নির্ণয়ের জন্য বিনামূল্যে স্ক্রিনিং, সকল থ্যালাসিমিয়া রোগীকে অনলাইন রেজিস্ট্রেশনের আওতাভুক্ত করা এবং দরিদ্র ও সহায়-সম্বলহীন রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করাসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে। আমাদের সরকার ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিসের পাশাপাশি থ্যালাসিমিয়া রোগীদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা অনুদান প্রদান শুরু করেছে।

আমি বিশ্ব থ্যালাসিমিয়া দিবস ২০২০ এর সার্বিক সাফল্য কামনা করছি। 

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

বাংলাদেশ চিরজীবী হোক।”

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে