প্রত্যন্ত চরাঞ্চলে দক্ষ ধাত্রী তৈরিতে কাজ করছে গিভ বাংলাদেশ ফাউন্ডেশন

বুধবার, মার্চ ২৩, ২০২২,৮:৫৭ পূর্বাহ্ণ
0
59

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গাইবান্ধা জেলার প্রত্যন্ত চর এলাকা-এরেন্দাবাড়ি। রাজধানী ঢাকা থেকে সারারাত গাড়িতে যাত্রা করে এরপর দেড় থেকে দুই ঘণ্টার ট্রলার যাত্রা শেষে পৌছানো যায় এই অঞ্চলে। সব ধরনের মৌলিক সুযোগ সুবিধা থেকে এই অঞ্চলের মানুষজন বেশ অনেকটা পিছিয়ে আছে। চিকিৎসা সেবার জন্য অনেকটা পথ পার করে যেতে হয় নিকটস্থ হাসপাতালে। সবচেয়ে বেশি সমস্যায় পড়েন প্রসূতি মা এবং বয়স্ক ব্যাক্তিরা। 

সন্তান জন্মদানের জন্য তারা মূলত নির্ভরশীল গ্রামের ধাত্রীদের উপর।  এরেন্দাবাড়িতে দক্ষ ধাত্রীর সংখ্যা খুবই কম। এই অঞ্চলের প্রসূতি নারীদের সন্তান জন্মদানের জন্য তারা মূলত ভরসা করে থাকেন অদক্ষ ধাত্রী দের উপর। যারা বেশিরভাগই কাজ করেন স্বাস্থ্যবিধি না মেনে। এর ফলে সন্তান ও মায়ের স্বাস্থ্যঝুঁকি থেকে যায় যা থেকে পরবর্তীতে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে। 

চরাঞ্চলের স্বাস্থ্যখাতের এই সমস্যার কথা চিন্তা করে এগিয়ে এসেছে স্বেচ্ছাসেবী সংস্থা গিভ বাংলাদেশ ফাউন্ডেশন। এই সংস্থার একটি প্রজেক্ট “প্রজেক্ট লড়াই”, কাজ করছে প্রত্যন্ত চরাঞ্চলে দক্ষ ধাত্রী তৈরিতে। ৬ মাসব্যাপী এই কোর্সে একজন ধাত্রী শিখবেন কিভাবে সকল স্বাস্থ্যবিধি মেনে, সঠিক উপায়ে সন্তান জন্মদানের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। তাদেরকে প্রশিক্ষণ দিচ্ছেন দেশের স্বনামধন্য ২টি প্রশিক্ষণকেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ২ জন দক্ষ ধাত্রী।  

গিভ বাংলাদেশ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা মনে করেন তাদের এই উদ্যোগ চরাঞ্চলের স্বাস্থ্যখাতে একটি বিশেষ ভূমিকা রাখবে। এর মাধ্যমে একটি দক্ষ নারী জনশক্তি এই অঞ্চলে তৈরি হবে বলে তাদের বিশ্বাস। প্রজেক্ট লড়াই ছাড়াও এই সংস্থার আরো কয়েকটি প্রজেক্ট আছে যা কাজ করছে সমগ্র দেশ জুড়ে বিভিন্ন সমস্যা সমাধানে। তাদের বিভিন্ন উদ্যোগ এবং কাজের সাথে থাকতে চোখ রাখতে পারেন গিভ বাংলাদেশ এর ফেসবুক পেইজেঃ https://www.facebook.com/GiveBangladesh

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে