পোশাক শ্রমিককে তুলে নিয়ে ধর্ষণে মহিলা পরিষদের উদ্বেগ প্রকাশ

মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০,৬:০০ পূর্বাহ্ণ
0
18

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

টাঙ্গাইলে বাসে পোশাক শ্রমিককে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এবং সাধারণ সম্পাদক মালেকা বানু সোমবার (২৭ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।

মহিলা পরিষদে বিবৃতিটি এখানে তুলে ধরা হলো, অদ্য ২৭ জানুয়ারি ২০২০ ইং তারিখ দৈনিক বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ মাধ্যমে জানতে পারি যে, ঢাকার আশুলিয়া থেকে জামালপুরে গ্রামের বাড়ি যাওয়ার পথে পোশাক কারখানার নারী শ্রমিককে পিকআপভ্যানে তুলে নিয়ে গণধর্ষণ শেষে টাঙ্গাইল জেলার ঘাটাইলে সাগরদিঘী এলাকায় পিকআপভ্যান থেকে ফেলে দেওয়ার ঘটনা ঘটেছে। ঘটনাসূত্রে জানা যায় যে, ঢাকার আশুলিয়ার একটি পোশাক কারখানায় কাজ শেষে ওই পোশাককর্মী। জামালপুরে গ্রামের বাড়িতে তার শিশুসন্তানকে দেখেতে যাওয়ার জন্য বাস ধরতে গত ২৪.০১.২০২০ তারিখ শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে আশুলিয়ার বাইপাইল এলাকায় যান। সেখানে এক পিকআপ চালক নিজেকে জামালপুরের পরিচয় দিয়ে তাকে নিরাপদে বাড়ি পৌঁছে দেওয়ার কথা বলে ভ্যানে তোলে এবং রাস্তায় চালক, হেলপার ও আরেকজন তাকে জোর করে জুস খাওয়ায়ে গণষধর্ষণ করে। ঘাটাইলের সাগরদীঘি এলাকায় ফেলে যায়। পরবর্তীতে ওই এলাকার স্থানীয়রা তাকে অচেতন অবস্থায় উদ্ধার করে মোবাইল ফোনে তার স্বজনদের খবর দেয় এবং তারা শনিবার দুপুরে মেয়েটিকে নিয়ে আসংঙ্কাজনক অবস্থায় জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করেন।

বাংলাদেশ মহিলা পরিষদ বাস্তব কাজের অভিজ্ঞতায় লক্ষ্য করছে যে, বর্তমানে পরিবার, অফিস, রাস্তা-ঘাট, গণপরিবহণসহ সর্বত্র উদ্বেগজনকভাবে নারী ও শিশু নির্যাতনের ভয়বহতা ও বর্বরতা বৃদ্ধি পেয়েছে। যার ফলে নারী ও শিশুর নিরাপত্তা চরমভাবে বিঘ্নত হচ্ছে এবং নারী ও শিশুর স্বাধীন চলাচল অনিশ্চিত হয়ে পড়ছে। ফলশ্রুতিতে দেশের সফল অগ্রযাত্রায় অংশীদার নারীর অংশ্রগ্রহন বাধাগ্রস্ত হচ্ছে। এরূপ অবস্থার উত্তোরণের জন্য ধর্ষণের বিরুদ্ধে শূণ্য সহিষ্ণুতার নীতি গ্রহণ সাপেক্ষে নারী ও শিশু নির্যাতনের ঘটনার ক্রমবর্ধমান প্রবণতার কারণ উদঘাটন করে এরূপ ঘটনার পুনরাবৃত্তিরোধে আশু কার্যকর বিশেষ ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধান মন্ত্রসহী সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোর দাবি জানাচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদ পোশাক কারখানার নারী শ্রমিককে গণধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। ঘটনার সাথে জড়িতদের সনাক্তকরণপূর্বক মামলা গ্রহন, দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের যথাযথ শাস্তির লক্ষ্যে আইনগত ব্যবস্থা গ্রহণসহ নির্যাতনের শিকার নারী পোষাক শ্রমিকের সুচিকিৎসাসহ তার ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের জোর দাবি জানাচ্ছে। সেই সাথে নারী ও শিশু নির্যাতনের প্রতিরোধে ব্যক্তি ও নাগরিক সমাজকে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানাচ্ছে।

তথ্য সূত্র: বাংলাদেশ মহিলা পরিষদ

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে