পবিত্র আশুরা পালনে প্রস্তুত পুরান ঢাকার হোসেনী দালান

সোমবার, সেপ্টেম্বর ৯, ২০১৯,৭:৫২ পূর্বাহ্ণ
0
274

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

পুরান ঢাকার হোসেনী দালান ইমামবাড়া প্রস্তুত করা হয়েছে পবিত্র আশুরা পালনের জন্য। এরইমধ্যে হোসেনী দালান কর্তৃপক্ষ তাজিয়া মিছিলের প্রস্তুতি শতভাগ সম্পন্ন করেছে। শোকাবহ কারবালা স্মরণে ইমামভক্তরা নানা রীতিনীতির মাধ্যমে স্রষ্টার কাছে মনের আকুতি তুলে ধরছেন। মহররমের এই পবিত্র সময়ে স্রষ্টার কাছে মনের আকুতি তুলে ধরছেন। প্রায় ৪০০ বছরের ঐতিহ্যের বাহক কংক্রিটের হোসেনী দালানে নানা শ্রেণি পেশার মানুষ, নানাবিধ মনের আশা নিয়ে ইমাম হোসেনের প্রতীকী যারী মোবারক দর্শন করছেন।

মহররম মাসের শুরু থেকে ১০ তারিখ পর্যন্ত থাকে নানা কর্মসূচি। “মেহেদি নাযার” নামে চলে বিশেষ মজলিশ, চলে প্রার্থনা। মূল আনুষ্ঠানিকতা তাজিয়া মিছিলকে ঘিরে হলেও হোসেন ভক্তরা এর আগে তিন দফা মিছিল বের করেন। তাজিয়া শব্দটি আরবি ভাষায় শোক ও সমবেদনা প্রকাশ করতে ব্যবহার হয়। কারবালার মর্মান্তিক শোকাবহ স্মৃতি স্মরণে তাজিয়া মিছিলের জন্য প্রস্তুত হোসেনি দালান।

হোসেনী দালান ইমামবাড়ার তত্ত্বাবধায়ক এম এম ফিরোজ হোসেন বলেন, প্রশাসনের সার্বিক নিরাপত্তা ও সহায়তা অব্যহত আছে। নিরাপত্তার কথা মাথায় রেখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবারও দা ছোরা কাঁচি বর্শা বল্লম লাঠি ও আগুন নিষিদ্ধ করেছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে