‘নদীশাসন না করে কখনোই তীর সংরক্ষণ টেকসই হবে না’

রবিবার, অক্টোবর ২৫, ২০২০,৪:০৮ অপরাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে নদীশাসন এবং তীর সংরক্ষণ করতে হবে। নদীশাসন না করা গেলে আমরা যতোই তীর সংরক্ষণ করি না কেন সেটা কখনোই টেকসই হবে না। আমি নদীশাসন করার জন্য শ্রীপুরে নদীর মাঝের চরটি কাটার নির্দেশনা দেই। এজন্য পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ড্রেজার এনে কাটার কাজ শুরু করি। আর এর ফলে  বিগত সময় থেকে এবারে শ্রীপুরে ভাঙন কম হয়েছে।’

          গতকাল বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের বাসিন্দাদের নদীভাঙন থেকে রক্ষায় নদী ড্রেজিং কার্যক্রম পরিদর্শন উপলক্ষে স্থানীয়ভাবে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে পানি সম্পদ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, নদীশাসনের বিকল্প নেই। তাই নদীর স্রোতের গতিপথ যদি মাঝামাঝি দিয়ে করতে পারি তাহলে শ্রীপুরের দিকে পানির ধাক্কাটা কম হবে এবং শ্রীপুরের দিকে ভাঙন হবে না।

          পরিদর্শনকালে প্রতিমন্ত্রীর সাথে স্থানীয় সংসদ সদস্য পঙ্কজ দেব নাথ, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন, জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ এবং পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ-সহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

          এর আগে ৫২তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে বরিশাল সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাদাছড়ি বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন এবং  ৫শত দৃষ্টি প্রতিবন্ধীর মাঝে ব্যক্তিগত উদ্যোগে সাদা স্মার্টছড়ি বিতরণের প্রতিশ্রুতি দেন। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে