জাতীয় অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামান আর নেই

রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯,৫:১৭ পূর্বাহ্ণ
0
29

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

জাতীয় অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামান ইন্তেকাল করেছেন (ইন্না-লিল্লাহী ওয়া ইন্না ইলাইহী রাজীউন)। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার দিবাগত রাত ৩টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. ফেরদৌস হোসেন তাঁর মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামানকে ইসকেমিক হার্ট ডিজিজের কারণে গত ২ ডিসেম্বর রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেওয়া হয়। সেখানে শনিবার দিবাগত রাত ৩টার দিকে তিনি মারা যান।

আজ বাদ আছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও নিরাপত্তা বিশেষজ্ঞ ড. তালুকদার মনিরুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি বই লিখেছেন নয়টি। ব্যক্তিগত জীবনে দুই পুত্র ও এক কন্যাসন্তানের জনক ছিলেন তিনি।

তালুকদার মনিরুজ্জামানের জন্ম সিরাজগঞ্জের তারাকান্দি গ্রামে ১৯৩৮ সালের ১ জুলাই। পিতা আবদুল মজিদ তালুকদার স্কুলশিক্ষক ছিলেন। ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে অনার্সে প্রথম শ্রেণী এবং মাস্টার্সে দ্বিতীয় শ্রেণী লাভ করেন তিনি। এরপর ১৯৬৩ সালে বৃত্তি নিয়ে চলে যান কানাডায়। সেখানে পড়াশোনা করেন কুইন্স ইউনিভার্সিটিতে। ১৯৬৬ সালে দেশে ফিরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। বিয়ে করেন একই বিভাগের ছাত্রী রাজিয়া আক্তার বানুকে। সাত বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শেষে ১৯৭৪ সালে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অবসর নেন ২০০৬ সালে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে