আজ বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা

শনিবার, মে ১৮, ২০১৯,৬:৫৮ পূর্বাহ্ণ
0
54

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ ১৮ মে শনিবার, শুভ বুদ্ধপূর্ণিমা। এদিন বৌদ্ধ সম্প্রদায় সাড়ম্বরে উদযাপন করে তাদের প্রধান ধর্মীয় উৎসব । আজ সরকারি ছুটির দিন বুদ্ধপূর্ণিমা উপলক্ষে ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন দিবসটি উপলক্ষে । বাণীতে তাঁরা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশসহ বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীকে।

রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, মহামতি বুদ্ধ একটি সৌহার্দ্য ও শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় আজীবন সাম্য ও মৈত্রীর বাণী প্রচার করে গেছেন। ‘অহিংস পরম ধর্ম’—বুদ্ধের এই অমিয় বাণী আজও সমাজে শান্তির জন্য সমভাবে প্রযোজ্য।

প্রধানমন্ত্রী তাঁর বাণীতে দেশের বৌদ্ধ সম্প্রদায় গৌতম বুদ্ধের আদর্শ ধারণ করে জ্ঞান, মেধা, কর্মদক্ষতা ও কৃতিত্বে নিজেদের আরো ঊর্ধ্বে তুলে ধরবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন।

প্রায় আড়াই হাজার বছর আগে বৌদ্ধ ধর্ম প্রবর্তক গৌতম বুদ্ধ নেপালের লুম্বিনী কাননে জন্মগ্রহণ করেন বৈশাখী পূর্ণিমার দিন । এ রাতেই তিনি ভারতের বিহার রাজ্যের বুদ্ধগয়ায় বোধিজ্ঞান লাভ করেন। তা ছাড়া এ রাতেই গৌতম বুদ্ধের মৃত্যুও হয়েছিল। এ তিথিকে তাই বলা হয় ত্রিস্মৃতিবিজড়িত বুদ্ধপূর্ণিমা। এ ছাড়া গৌতম বুদ্ধের জন্ম, মহাপ্রয়াণ ও বোধিলাভ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে বুদ্ধপূর্ণিমাকে বৈশাখী পূর্ণিমাও বলা হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে