আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন

শনিবার, জানুয়ারি ১১, ২০২০,৫:১৬ পূর্বাহ্ণ
0
34

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ শনিবার প্রতিষ্ঠার ১৪ বছর পর প্রথমবারের মতো সমাবর্তনের আয়োজন করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। প্রায় ১৯ হাজার গ্র্যাজুয়েট অংশ নেবেন এ সমাবর্তনে। সমাবর্তন ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে পুরো ক্যাম্পাসে, যার প্রভাব দেখা যাচ্ছে পুরান ঢাকায়ও। সমাবর্তনের জন্য ধূপখোলা মাঠে নির্মাণ করা হয়েছে এক লাখ ৫০ হাজার বর্গফুটের বিশালাকৃতির প্যান্ডেল। সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আদলে মূল মঞ্চ প্রস্তুত করা হয়েছে।

এদিকে সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয়কে নতুন রূপে সাজানো হয়েছে। প্রশাসনিক ভবন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবনে রঙের কাজ করা হয়েছে। সৌন্দর্যবর্ধনের জন্য লাগানো হয়েছে ফুলের গাছ। আগ্রহের কমতি নেই বর্তমান শিক্ষার্থীদেরও। তাঁরাও অংশগ্রহণকারীদের সঙ্গে আনন্দে মেতে ওঠার অধীর অপেক্ষায় আছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৫ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০১২-১৩ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক, স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি ও সন্ধ্যাকালীন ডিগ্রিধারী শিক্ষার্থীরা যাঁরা অন্তত একটি ডিগ্রি জবি থেকে অর্জন করেছেন, তাঁরা অংশগ্রহণ করছেন। এর মধ্যে স্নাতক ১১ হাজার ৮৭৭ জন, স্নাতকোত্তর চার হাজার ৮২৯ জন, এমফিল ১১ জন, পিএইচডি ছয়জন ও ইভিনিং প্রগ্রামের এক হাজার ৫৭৪ জন অংশ নেবেন। সমাবর্তন উপলক্ষে ১৮ হাজার ৩১৭ শিক্ষার্থীর সার্টিফিকেট প্রস্তুত করা হয়েছে। তবে একজন শিক্ষার্থী শুধু একটি সনদের জন্য রেজিস্ট্রেশন করতে পেরেছেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে