অনির্দিষ্টকালের জন্য মেয়াদ বাড়ল সাময়িক এনআইডির

শনিবার, জুন ২০, ২০২০,১:৪২ অপরাহ্ণ
0
24

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নির্বাচন কমিশন (ইসি) যেসব সাময়িক জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মেয়াদ ইস্যুর তারিখ হতে ২ বছর ছিল, সেগুলোর মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বর্ধিত করেছে। ফলে এসব সাময়িক এনআইডি দিয়ে সব সেবা গ্রহণ বা প্রয়োজনীয় কাজ মেটানোর সুযোগ বাড়ল। 

আজ শনিবার এ তথ্য জানা গেছে নির্বাচন কমিশনের (ইসি) সূত্রে।

নির্বাচন কমিশন বলছে, সব সেবাদানকারী প্রতিষ্ঠান সেবা গ্রহীতার কার্ড এনআইডি সিস্টেম হতে চেক করে প্রয়োজনীয় সেবা দিতে পারবেন। মেয়াদের কারণে সেবা গ্রহীতাকে কোন সেবা প্রদান থেকে বঞ্চিত না করার জন্য অনুরোধ করা হলো।

এ ছাড়া যাদের জাতীয় পরিচয়পত্রের পেছনে মেয়াদ উল্লেখ আছে তারা প্রয়োজনে https://services.nidw.gov.bd লিংকে রেজিস্ট্রেশন করে ডাউনলোড অপশন হতে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র (মেয়াদ উল্লেখ ব্যতীত ও অফিস হতে প্রাপ্ত কার্ডের মতো রঙ্গিন) ডাউনলোড করে মুদ্রণ ও লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন অনুযায়ী, মেয়াদ শেষ হলে নির্দিষ্ট অর্থ পরিশোধ করে এনআইডি নবায়নের বিধান রয়েছে। অনেকের এনআইডির মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। ফলে তারা বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা পাওয়া থেকেও বঞ্চিত হচ্ছিলেন। তাই আপাতত নবায়নের বাধ্যবাধকতা তুলে দেওয়া হয়েছে।

এ ছাড়া সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে মেয়াদোত্তীর্ণজনিত কারণে কাউকে সেবা প্রদান থেকে বিরত না থাকার নির্দেশনাও দিয়েছে নির্বাচন কমিশন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে