৮০৯ যুব সংগঠনকে ৩ কোটি ৩০ লাখ টাকার অনুদান প্রদান

মঙ্গলবার, ডিসেম্বর ২১, ২০২১,১:৪৩ অপরাহ্ণ
0
9

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুবকল্যাণ তহবিল থেকে ২০২০-২০২১ অর্থবছরের জন্য নির্বাচিত ৮০৯টি যুব সংগঠনকে ৩ কোটি ৩০ লাখ টাকার অনুদান প্রদান করা হয়েছে। গতকাল জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ শেখ কামাল অডিটোরিয়ামে কেন্দ্রীয়ভাবে আয়োজিত এক চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শ্রেষ্ঠ যুব সংগঠনগুলোর হাতে অনুদানের চেক তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শনের কেন্দ্রবিন্দুতেই ছিল দেশের যুবসমাজ। জাতীয় উন্নয়নে যুবশক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়টি বিবেচনায় নিয়ে তিনি যুবদের উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করেছিলেন।

যুব সংগঠনগুলো বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে দেশের সামাজিক উন্নয়ন, বেকার সমস্যা থেকে উত্তরণ ও স্বাবলম্বী হয়ে নিজেদেরকে প্রতিষ্ঠার লক্ষ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বর্তমান কোভিড-১৯ এর প্রাদুর্ভাব মোকাবিলা, মা ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, স্যানিটেশন, বায়োগ্যাস, সৌর শক্তির ব্যবহার, মৎস্য চাষ, পশুপালন, নার্সারি ও বনায়ন, হস্ত ও কুটির শিল্প, বাল্য বিবাহ, ধূমপান ও মাদক বিরোধী অভিযানসহ নানা ধরনের কর্মসূচিতে দেশের যুব সংগঠনসমূহ উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। দেশের উন্নয়নের মূল স্রোতধারায় যুব সম্প্রদায়কে সম্পৃক্ত করা প্রয়োজন। এ লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছরও যুবকল্যাণ তহবিল থেকে ২০২০-২০২১ অর্থবছরের জন্য নির্বাচিত ৮০৯টি যুব সংগঠনকে মোট ৩ কোটি ৩০ লাখ টাকার প্রকল্পভিত্তিক অনুদান প্রদান করা হচ্ছে। এ অর্থ যুব সংগঠনসমূহের কার্যক্রমকে আরো বেশি গতিশীল করবে এবং যুববান্ধব সমাজ বিনির্মাণে সহায়তা করবে। ভবিষ্যতে যুবকল্যাণ তহবিল থেকে প্রদত্ত এ অনুদানের পরিমাণ ও সংগঠনের সংখ্যা আরো বৃদ্ধি করার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে।

অনুষ্ঠানে সারা দেশ থেকে মনোনীত শ্রেষ্ঠ যুব সংগঠন এবং ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলার যুব সংগঠনসমূহ যুবকল্যাণ তহবিল অনুদানের চেক গ্রহণ করেন। দেশের অন্যান্য জেলার চেকসমূহ সংশ্লিষ্ট জেলার জেলা কমিটির মাধ্যমে বিতরণ করা হচ্ছে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেনের সভাপতিত্বে সরকারের সাবেক সিনিয়র সচিব মোঃ জাফর উদ্দিন, সমাজকর্মী সুভাষ সিংহ রায়, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, দপ্তর সংস্থার প্রধানগণ, যুব সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে