৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ছিল স্বাধীনতা আন্দোলনে জাতিকে একসূত্রে গাঁথা : আবুল কালাম আজাদ

মঙ্গলবার, মার্চ ৭, ২০২৩,৭:০৯ অপরাহ্ণ
0
19

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি : সালের ৭ মার্চ রেইস কোর্স ময়দানে জনসমুদ্রে দেয়া বঙ্গবন্ধুর ১৮ মিনিটের ঐতিহাসিক জাদুকরী ভাষণ ছিল স্বাধীনতা সংগ্রামে ঐক্যের ডাক এবং দেশবাসীকে এক সূত্রে গাঁথার মন্ত্র। মঙ্গলবার বিকেল ৪টায় দেবীদ্বার উপজেলা ছাত্রলীগ কর্তৃক থানাগেইট মসজিদ মার্কেট মাঠে আয়োজিত ৭ মার্চের আলোচনা সভায় অনুষ্ঠানের প্রধান অতিথি দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদ।
তিনি ৭ মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরতে যেয়ে আরো বলেন,- কোন নেতার ডাকে বা ভাষণ শুনে বিশ্বের ইতিহাসে কোন জাতি দল-মত নির্বিশেষে জীবন বাজী রেখে স্বাধীনতার আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার ইতিহাস ছিল বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। বিশ্বের ৭টি ভাষনের মধ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শ্রেষ্ঠ। এই ভাষণকে ছাড়িয়ে যাবে কোনো জাতির স্বাধীনতার উচ্চারণ-নির্দেশনা আর দ্বিতীয়টি পাওয়া যাবে না। অনেক দেরিতে হলেও স্বাধীনতার ৪৬ বছর পর অর্থাৎ ২০১৭ সালের ৩০ অক্টোবর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতির ঘোষণাটি দেন জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা প্যারিসের ইউনেস্কোর সদর দপ্তর থেকে ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা। সেই থেকে এ ভাষণ বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়ায় বাংলাদেশের মানুষের গৌরব সম্মান আরেকবার আন্তর্জাতিকভাবে সম্মানীত হয়েছে।
উপজেলা ছাত্রলীগের আহবায়ক আসাদুর রহমান রনির সভাপতিত্বে এবং উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহবায়ক আসিব বিন লতিফ’র সঞ্চালনায় প্রধান বক্তা ছিলেন কুমিল্লা উত্তর জেলা ছাত্রলেিগর সাধারন সম্পাদক সাইফুল ইসলাম রুবেল, অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন,- উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি লুৎফুর রহমান বাবুল যুগ্ম-সাধারন সম্পাদক ও সুলতানপুর ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ হুমায়ুন কবির,সাবেক সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মনিরুজ্জামান রিপন শ্রম বিষয়ক সম্পাদক সুজিত পোদ্দার,সাবেক সুলতানপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রব মাঝি, বরকামতা ইউনিয়ন চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, ফতেহাবাদ ইউপি চেয়ারম্যান একেএম কামরুজ্জামান মাসুদ, ইউছুফপুর ইউপি চেয়ারম্যান জাকারিয়া ম্যানেজার, গুনাইঘর উত্তর ইউপি চেয়ারম্যান জিএস মুকুল হোসেন, ভাণী ইউপি চেয়ারম্যান হাজী জালাল, রাজামেহার ইউপি চেয়ারম্যান মো. জসীম উদ্দিন সরকার, রসুলপুর ইউপি চেয়ারম্যান মো. শাহজাহান সরকার, কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ন সাধারন সম্পাদক জুলহাস মিয়া, দেবিদ্বার উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ন আহ্বায়ক মামুনুর রশিদ,দেবিদ্দার পৌর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রাজ্জাক সরকার উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহবায়ক সারোয়ার হোসেন রাকিব, গোলাম মহিউদ্দিন সবুজ, ইমরান আরেফিন ইমু, আল আমিন, ফয়েজ আহমেদ প্রমূখ। এছাড়াও উক্ত অনুষ্ঠানে ইউনিয়ন আ’লীগের সভাপতি, সাধারন সম্পাদকসহ বিভিন্ন অ্গং সংগঠনের নেতা-কর্মী ও সমর্থকবৃন্দ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে