৬ মাসে সাড়ে ৯ হাজার গার্মেন্টস শ্রমিককে ১৮ কোটি টাকা সহায়তা প্রদান

বুধবার, জানুয়ারি ১৯, ২০২২,১০:৪৪ অপরাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের কল্যাণের জন্য গঠিত কেন্দ্রীয় তহবিল হতে শ্রমিকের মৃত্যুজনিত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা এবং শ্রমিকের সন্তানের উচ্চশিক্ষায় সহায়তা হিসেবে গত ৬ মাসে ১৮ কোটি ৭ লাখ ৯৫ হাজার টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

আজ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. সেলিনা আক্তার এ তথ্য জানান।

এ তহবিল হতে গত ৬ মাসে (জুলাই- ডিসেম্বর’২১) ১ হাজার ৫২৮ জন শ্রমিকের মৃত জনিত কারণে শ্রমিকের পরিবার, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ও দুর্ঘটনায় আহত  শ্রমিকের চিকিৎসা এবং শ্রমিকের মেধাবী সন্তানের উচ্চশিক্ষায় সহায়তা হিসেবে এ অর্থ প্রদান করা হয়।

প্রতিষ্ঠার পর থেকে এ তহবিল হতে প্রায় সাড়ে ৯ হাজার শ্রমিক এবং তাদের পরিবারকে প্রায় ১২৫ কোটি ২১ লাখ টাকা প্রদান করা হয়েছে। এদের মধ্যে ৫ হাজার ৬২৩ জন মৃত শ্রমিকের পরিবারবর্গকে ১১২ কোটি ১ লাখ টাকা মৃত্যুজনিত আর্থিক সহায়তা, ৩ হাজার ৪৭ জন অসুস্থ শ্রমিককে ৯ কোটি ২৫ লাখ টাকা চিকিৎসা সহায়তা এবং ৭৬৩ জন শ্রমিকের মেধাবী সন্তানকে ১ কোটি ৫২ লাখ ৬০ হাজার টাকা শিক্ষা সহায়তা প্রদান করা হয়েছে।

শতভাগ রপ্তানিমুখী শিল্প সেক্টরের জন্য বাংলাদেশ শ্রম আইন, ২০০৬-এর ২৩২(৩) ধারার বিধান অনুযায়ী শ্রম মন্ত্রণালয়ের অধীনে গত ২০১৫ সালে শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের কল্যাণের জন্য এ তহবিল গঠন করা হয়। ২০১৭ সালের জুলাই মাস থেকে মোট রপ্তানির শতকরা ০.০৩ ভাগ সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কেন্দ্রীয় তহবিলে জমা হচ্ছে। কেন্দ্রীয় তহবিলের বর্তমানে নগদ স্থিতি এবং বিভিন্ন ব্যাংকে এফডিআরসহ জমার পরিমাণ ২১৪ কোটি টাকা।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে