৩৫তম স্প্যানে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৫ হাজার ২৫০ মিটার

রবিবার, নভেম্বর ১, ২০২০,১০:৩১ পূর্বাহ্ণ
0
26

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে গতকাল দুপুরে ৮ এবং ৯ নম্বর পিলারের উপর ৩৫ নম্বর স্প্যান বসেছে। এর ফলে পদ্মা সেতুর ৫ হাজার ২৫০ মিটার। অক্টোবর মাসে গত ২০ দিনে মাওয়া প্রান্তে ৪টি স্প্যান বসানো হলো। আগামী মাসের মধ্যে অবশিষ্ট ৭টি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু নির্মাণ কর্তৃপক্ষের। আবহাওয়া এবং নদীর প্রকৃতি অনুকূলে থাকলে প্রতি সপ্তাহে একটি স্প্যান বসানোর মাধ্যমে ডিসেম্বরের মধ্যে দৃশ্যমান হবে পুরো ৬.১৫ কিলোমিটারের পদ্মা সেতু।

গতকাল সকাল সাড়ে ৯টায় মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬শ’ টন ধারণক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনটি দিয়ে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নির্দিষ্ট পিলারের নিকট নিয়ে আসা হয়। পরে দুপুর ২টা ৪০ মিনিটে সফলভাবে স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়। সেতু কর্তৃপক্ষ জানায়, চলতি নভেম্বর মাসে মাওয়া প্রান্তে ৪টি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। বাকি ২টি স্প্যান বসানো হবে আগামী মাসে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হয় স্প্যানগুলো। এতে দৃশ্যমান হয়েছে সেতুর পাঁচ হাজার ২৫০মিটার অংশ।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণকাজ সম্পন্ন হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

মোট ৪২টি পিয়ারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হচ্ছে। সবকটি পিয়ার এরই মধ্যে দৃশ্যমান হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) এবং নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে