১৪৪২ হিজরি সনের পবিত্র মুহররমুল হারাম শরীফ মাসের চাঁদ দেখার এস্ট্রোনমিক্যাল রিপোর্ট

রবিবার, আগস্ট ১৬, ২০২০,৫:০৪ অপরাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রুইয়াতিল হিলাল মাজলিশ এর পক্ষে আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান স্বাক্ষরিত গণমাধ্যমে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২৯ শে যিলহজ্জ শরীফ ১৪৪১ হিজরী, ২২ ছালিছ ১৩৮৮ শামসী (২০ অগাস্ট, ২০২০) খমীস (বৃহস্পতিবার) সন্ধ্যায় চাঁদ দিগন্তরেখার ১৫ ডিগ্রী উপরে অবস্থান করবে এবং চাঁদের বয়স হবে প্রায় ৩৫ ঘণ্টা।  

সেদিন ঢাকায় সূর্যাস্ত ৬ টা ২৮ মিনিটে এবং চন্দ্রাস্ত ৭ টা ৪১ মিনিটে অর্থাৎ ১ ঘন্টা ১৩ মিনিট চাঁদ আকাশে অবস্থান করে অস্ত যাবে।  সেদিন চাঁদ অবস্থান করবে ২৭৩ ডিগ্রী আযিমাতে এবং সূর্যের অবস্থান থাকবে ২৮৩ ডিগ্রী আযিমাতে। 

সূর্যাস্তের সময় চাঁদ ১৯ ডিগ্রীর বেশী কোণ করে সূর্য থেকে সরে থাকবে এবং চাঁদের ২.৭৫% আলোকিত থাকবে।  যদি আকাশ পরিষ্কার থাকে তবে বাংলাদেশের আকাশে পবিত্র মুহররমুল হারাম শরীফ মাস উনার চাঁদ দেখা যাবার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। 

সম্মানিত শরীয়ত অনুযায়ী প্রতি মাসে চাঁদ তালাশ করা ওয়াজিবে কিফায়া। সে লক্ষ্যে সকলকে আগামী ২৯ শে যিলহজ্জ শরীফ ১৪৪১ হিজরী, ২২ ছালিছ ১৩৮৮ শামসী (২০ অগাস্ট, ২০২০) খমীস (বৃহস্পতিবার) সন্ধ্যায় চাঁদ তালাশ করতে হবে।


বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে