১০৯০ নাম্বারে ফোন করে পাওয়া যাবে আম্ফানের আপডেট

বুধবার, মে ২০, ২০২০,৯:৩৪ পূর্বাহ্ণ
0
95

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ বুধবার সন্ধ্যা নাগাদ বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে সাইক্লোন আম্ফান ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ হয়ে। তাই ঘূর্ণিঝড়টির গতিবিধি ও অবস্থানের বিষয়ে উদগ্রীব মানুষ। সেজন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আম্ফানের প্রতি মুহূর্তের খবর জানাতে হটলাইন খুলেছে।

জানা গেছে, যেকোনো মোবাইল অপারেটর থেকে ১০৯০ নাম্বারে ফোন করে আম্ফানের আপডেট পাওয়া যাবে। একই সঙ্গে এই নম্বরে ডায়াল করে ১ ডায়াল করলে সমূদ্রগামী জেলেদের জন্য আবহাওয়া বার্তা, ২ ডায়াল করলে নদী বন্দরসমূহের জন্য সতর্ক সংকেত, ৩ ডায়াল করলে দৈনন্দিন আবহাওয়া বার্তা, ৪ ডায়াল করলে ঘূর্ণিঝড়ের সতর্ক সংকেত, ৫ ডায়াল করলে দেশের বন্যা তথা বিভিন্ন নদ-নদীর পানি হ্রাস-বৃদ্ধি অবস্থা সম্পর্কিত তথ্য জানা যাবে।

আরো জানা গেছে, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে মোবাইল ফোনের মাধ্যমে দুর্যোগের আগাম বার্তা জানানোর জন্য দীর্ঘদিন ধরেই টোল ফ্রি আইভিআর পদ্ধতি চালু রয়েছে। আম্ফানের জন্য আইভিআর সেবাটি নতুন ভাবে সাজানো হয়েছে।

এদিকে আজ বুধবার সকাল ৬টা থেকে মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে আম্ফানের প্রভাবে। এছাড়া ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে চট্রগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে