স্যার ফজলে হাসান আবেদ ছিলেন একজন দূরদর্শী মানুষ : গণশিক্ষা প্রতিমন্ত্রী

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৪, ২০২০,২:৪০ অপরাহ্ণ
0
32

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, স্যার ফজলে হাসান ছিলেন একজন দূরদর্শী মানুষ। তিনি অনেক কিছু অনেক আগে দেখতে পেয়েছেন, সেটা শিক্ষা ক্ষেত্রে বলেন, আর স্বাস্থ্য ক্ষেত্রে  বলেন। মানুষের জীবন পরিবর্তনে যত কিছু প্রয়োজন হয়, প্রত্যেক কাজে তিনি শরীক হয়েছেন। শুধু ছোটখাটো দৃষ্টান্ত স্থাপনের জন্য নয়, সকল মানুষের কাছে পৌঁছানোর চেষ্টা করে গেছেন এবং তিনি সফলও হয়েছেন।

          প্রতিমন্ত্রী গতকাল ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ স্মরণে ব্র্যাক স্কুলের শিক্ষার্থী ও শিক্ষিকাদের রচনা-সংকলন ‘প্রতিভা’র বিশেষ সংখ্যার প্রকাশনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

          প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার প্রতি স্যার ফজলে হাসান আবেদের ছিল গভীর অনুরাগ। তিনি বিশ্বাস করতেন অল্প সময়ের মধ্যে যেসব বিষয় মানুষের জীবন পাল্টাতে পারে, শিক্ষা তার মধ্যে অন্যতম। এজন্য তিনি ব্র্যাকের শুরু থেকেই শিক্ষা কার্যক্রমের নব নব উদ্ভাবন ও এর উন্নয়নে অক্লান্ত পরিশ্রম করেছেন। বয়স্ক শিক্ষা, উপানুষ্ঠানিক শিক্ষা মডেলে শিশুশিক্ষা, শিখনসমাজ গঠনে গণকেন্দ্র পাঠাগার স্থাপন এবং কিশোর-কিশোরী উন্নয়নে কিশোরী ক্লাব প্রতিষ্ঠা করেন। প্রতিটি বিষয়ই তাঁর নিজস্ব চিন্তার প্রতিফলন।

          অনুষ্ঠানে ব্র্যাক এর নির্বাহী পরিচালক আসিফ সালেহ্, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ, কথা সাহিত্যিক সেলিনা হোসেন এবং শিশু সাহিত্যিক ও টেলিভিশন ব্যক্তিত্ব আলী ইমাম বক্তৃতা করেন। সভাপতিত্ব করেন ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক ড. শফিকুল ইসলাম।

          এর আগে প্রতিমন্ত্রী অতিথিদের সঙ্গে নিয়ে স্যার ফজলে হাসান আবেদ স্মরণে ব্র্যাক স্কুলের শিক্ষার্থী ও শিক্ষিকাদের রচনা ও সংকলন “প্রতিভা” এর বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে