স্বাস্থ্যবিধি মেনে সরস্বতী পূজা উদযাপন

রবিবার, ফেব্রুয়ারি ৬, ২০২২,৪:২৮ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সনাতন সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে করোনা স্বাস্থ্যবিধি মেনে। সনাতন সম্প্রদায়ের বিশ্বাস ও সংস্কৃতি মতে, এ দিনটিতে দেবী সরস্বতী জন্মগ্রহণ করেছিলেন। দিনটিকে বলা হয় ‘বসন্ত পঞ্চমী’। সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। তাঁর জন্য ভক্ত, বিশেষ করে শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও মন্দিরে সরস্বতী পূজার আয়োজন করে থাকে।

প্রতিবছরের ন্যায় রাজধানী ঢাকাসহ সারা দেশে পূজার আয়োজন থাকলেও করোনা পরিস্থিতির কারণে উৎসাহ-উদ্দীপনার ঘাটতি ছিল। তবে মন্দিরগুলোতে শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে আরাধনা।  
 
করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকায় এবার আয়োজনও ছিলো কম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের মাঠে পূজা উপলক্ষে বিশাল উৎসবের আয়োজন হয়নি। অনেক ভক্ত ও দর্শনার্থীরা সেখানে গিয়ে হতাশা নিয়ে ফিরে এসেছে। সেখানে সীমিত আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা এতে অংশ নেয়। এবার শুধু উপাসনালয়ে বিদ্যার দেবীর আরাধানার ব্যবস্থা করা হয়। জাতীয় সংসদের পক্ষ থেকে মানিক মিয়া এভিনিউস্থ রাজধানী স্কুল মাঠে পূজার আয়োজন করা হয়।  

দুপুরে সেখানে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সন্ধ্যায় পূজার অনুষ্ঠানে অংশ নেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে