স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠায় কালাপুর ইউপির সাথে সেবাগ্রহীতাদের মতবিনিময়

মঙ্গলবার, জুন ১৫, ২০২১,৩:২০ অপরাহ্ণ
0
16

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সৈয়দ আরমান জামী, বিশেষ প্রতিনিধি, শ্রীমঙ্গল : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), শ্রীমঙ্গল’র উদ্যোগে এবং ৫ নং কালাপুর ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষের সহযোগিতায় করোনাকালীন সময়ে স্থানীয় সরকার খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ৫ নং কালাপুর ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষের সাথে সেবাগ্রহিতাদের অনলাইন মতবিনিময় সভা সোমবার (১৪ জুন ২০২১) অনুষ্ঠিত হয়। 

টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর পারভেজ কৈরী’র সঞ্চালনায় এবং সনাক সহ সভাপতি জলি পালের সভাপতিত্বে এবং পরিষদের চেয়াম্যান মুজিবুর রহমান মুজুলের উপস্থিতিতে আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) প্রেম সাগর হাজরা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত ও মৌলভীবাজার জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শাহেদা আক্তার। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক শ্রীমঙ্গল এর স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির আহবায়ক জহর তরফদার।    সভায় ৫ নং কালাপুর ইউনিয়ন পরিষদের সচিব শ্যামল কুমার পাল ২০২১-২০২২ অর্থ বছরের খাত ভিত্তিকভাবে বাজেট উপস্থাপন করেন।

 ২০২১-২০২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট দুই কোটি চুয়ান্ন লক্ষ চুয়াল্লিশ হাজার পাচঁশত চুয়ান্ন টাকা ধরা হয়েছে এবং ২০২০-২০২১ অর্থ বছরের অনুমোদিত ব্যয় ধরা হযেছে দুই কোটি তেইশ লক্ষ পঁচাশি হাজার ছয় শত ছেষট্টি টাকা।  তিনি বলেন চলতি অর্থ বছরের বাজেটে প্রায় ২ লক্ষ টাকা নারীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে এবং এটি নারী উন্নয়নের জন্য ব্যয় করা হবে।তিনি করোনাকালীন সংকট মোকাবেলায় ইউনিয়ন পরিষদের গৃহীত বিভিন্ন কর্মসূচি ও উদ্যোগ তুলে ধরে বলেন ইউনিয়নের প্রায় ৮০ ভাগ জনগণের কাছে বিভিন্ন সেবা পৌঁছে দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটিকে অধিকতর জনবান্ধব, স্বচ্ছ এবং জবাবদিহিমূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে পরিষদের চেয়ারম্যান কাজ করছেন বলে তিনি উল্লেখ করেন। 

তিনি উল্লেখ করেন ত্রাণ কার্যবিতরণে কোন প্রকার দুর্নীতি ও অনিয়ম যাতে না হয় সেদিকে বিশেষ নজর দেয়া হয়েছে এবং মনিটরিং চলমান রয়েছে। বিভিন্ন নাগরিক সেবার তালিকা প্রকাশ করা, ভিজিডি ও খাদ্য বান্ধব কর্মসূচির তালিকা প্রকাশ করা হয়েছে। বিভিন্ন ভাতা প্রদানের ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দেয়া হচ্ছে, অনিয়ম বন্ধে পরিষদের বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে, ভাতা প্রদানে প্রকৃত নারী উপকারভোগী ও প্রান্তিক জনগোষ্ঠিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতে পরিষদের নিজ উদোগে তথ্য পত্র তৈরী, তথ্য বোর্ড হালনাগাদ ও লিফলেট প্রকাশ করা হয়েছে, বাৎসরিক বাজেট প্রান্তিক নারীদের জন্য বাজেট বৃদ্ধি করা হয়েছে, এবং নারী বান্ধব কর্মসূচি বৃদ্ধি করা হয়েছে।

এছাড়া নারীদের জন্য সেলাই ও কম্পিউটার প্রশিক্ষণ চলমান রয়েছে। তিনি আরো বলেন আজকের মতবিনিময় সভায় সেবাগ্রহিতাদের নিকট থেকে অনেকগুলো প্রস্তাবনা এসেছে আমরা এগুলো অগ্রাধিকার ভিত্তিতে বাজেটে অন্তর্ভুক্ত করার চেষ্টা করবো। তিনি সনাক ও সেবাগ্রহিতাদের পর্যবেক্ষণ এবং সুপারিশ সাদরে গ্রহণ করেন ও এগুলো নিয়ে পরিকল্পনা অনুযায়ি কাজ করারও প্রতিশ্রুতি প্রদান করেন। প্রধান অতিথি প্রেম সাগর হাজরা বরুনা ফয়জুর রহমান সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএমসি কমিটির সভাপতি এবং সনাক শ্রীমঙ্গল টিআইবি সহ খুব শ্রীঘ্রই বিদ্যালয়টি পরিদর্শন করার প্রত্যয় ব্যক্ত করেন এবং উপজেলা পরিষদের পক্ষ থেকে গর্তটি ভরাট করে শিক্ষার্থীদের খেলার মাঠ তৈরীর প্রতিশ্রতি প্রদান করেন।     

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সনাক সদস্য শাহ আরিফ আলী নাসিম, নাজমা খানম নাজু, ক্লাস্টার কো-অর্ডিনেটর, টিআইবি সিলেট, স্বজন সদস্য ও সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ, স্বজন সদস্য ম্যাক বাংলাদেশ এর সভাপতি এস এ হামিদ, স্বজন সদস্য আব্দুর রহমান, আবু নাসের, ভৈরবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. তোবারক হোসেন, মো.ফুয়াদ ইসলাম, ইনসাফ সমাজ কল্যান যুব সংঘের সভাপতি ও সেবাগ্রহিতা হাবিবুর রহমান রনি, ফ্রেন্ডস ক্লাব কালাপুর এর সভাপতি ও সেবাগ্রহিতা হাবিবুর রহমান লুবন, জাগ্রত তরুন সামাজিক সংগঠনের সভাপতি মো. হাকিম গ্রাম আদালত সহকারী সুমন পাল, বরুনা ফয়জুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার পাল, আব্দুল জলিল ফাউন্ডেশনের সভাপতি মো. মিজানুর রহমান টিপু। সেবাগ্রহিতাদের আলোচনার প্রেক্ষিতে সনাকের পক্ষ থেকে বিভিন্ন সুপারিশ ও প্রস্তাবনা বাজেটে অন্তর্ভুক্তির জন্য তুলে ধরা হয়।     

সভায় আরো উপস্থিত ছিলেন প্যানেল চেয়ারম্যান মো. ফিরোজ মিয়া, মহিলা সদস্য শিখা রানী দত্ত  এবং এসকো বেগম, মো. আব্দুল মুকিদ, ছাদ মিয়া রেনু,অমৃত সিং, মো. মনির মিয়া, আব্দুস ছুবহান চৌধুরী, এবং মো.আনুয়ার হোসেন এবং মোছা. সাহিদা বেগম রুপা এবং সনাক টিআইবি’র বিভিন্ন পর্যায়ের সদস্য ও কর্মীবৃন্দ।     

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে