স্কুল-কলেজ পরিচালনা কমিটিতে দুই বারের বেশি না থাকার অভিমত দিয়েছে হাইকোর্ট

মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৫, ২০২০,৫:০৬ অপরাহ্ণ
0
33

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

হাইকোর্ট অভিমত দিয়েছেন, কোনো ব্যক্তি স্কুল, কলেজ ও মাদরাসার গর্ভনিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্য পদে পরপর দুইবারের বেশি সময় থাকতে পারবে না-এমন নীতিমালা করার পক্ষে। আদালত বলেছেন, বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড বিবেচনা করতে পারে। আজ মঙ্গলবার এ অভিমত ব্যক্ত করেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

আদালত এ অভিমত দেন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ফুলগাছা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে অভিভাবক সদস্য নুরুল হকের করা রিট আবেদন খারিজ করে। কোনো ব্যক্তির একই পদে দুইবারের বেশি থাকার বৈধতা চ্যালেঞ্জ করা হয় ওই রিট আবেদনে। আদালতে রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির বলেন, দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে ২০০৯ সালে জারি করা (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা-২০০৯ এর কোথাও সভাপতি বা সদস্য কতবার হতে পারবেন সে বিষয়ে কোনো সুষ্পষ্ট বিধান নেই। হাইকোর্ট উল্লেখিত অভিমত দিয়েছেন এ বিষয়টি নজরে আসার পরই।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে