সেভ দ্যা স্টুডেন্ট-এর ‘কোভিড-১৯’ বিষয়ক ফ্রি কোর্স

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৯, ২০২০,৫:০৩ অপরাহ্ণ
0
147

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

কোভিড-১৯ মহামারী তে বদলে গেছে আমাদের জীবন। অনেক প্রিয় মানুষ হয়তো আমাদের মাঝ থেকে ইতোমধ্যেই বিদায় নিয়েছে। লকডাউনের কড়াকড়ি না থাকায় অনেকেই হয়তো ভুলতে শুরু করেছি যে প্রাণঘাতী করোনা এখনও আমাদের মাঝে বিদ্যমান!

দেশে করোনার প্রভাবের ৬ মাস হয়ে গেলেও আমরা কতটুকুই বা জানতে পেরেছি এর জীবনরহস্য নিয়ে কিংবা করোনা টেস্টের প্রক্রিয়াগুলো নিয়ে। আমরা কি জানতে পেরেছি করোনা পরবর্তী আর্থসামাজিক প্রেক্ষাপট কেমন হতে চলেছে?

করোনা যেহেতু আমাদের চারপাশেই তাই আমাদের প্রত্যেকের ই কিছু বেসিক বিষয় জেনে নেওয়া দরকার। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে আমরা কি আসলেই যথেষ্ট পরিমাণ রিসোর্স পাচ্ছি? অপ্রিয় হলেও উত্তরটা হচ্ছে না। বাংলাদেশে যেই কোর্সগুলো আছে তার কোনোটাতেই সুস্পষ্ট কোনো ধারণা নেই। আমরা জানতে চাইলেও জানতে পারি না টেস্টিং প্রসেসগুলো নিয়ে কিংবা টেস্টিংগুলোর সেন্সিটিভিটি নিয়ে।

এসব ভাবনা থেকেই সেভ দ্যা স্টুডেন্ট নিয়ে এল কোভিড-১৯ এর উপর একটি ফ্রি কোর্স যার নাম “COVID-19: What to Learn & How to Apply”.

আগামী ৫ অক্টোবর, ২০২০-এ কোর্সের প্রথম সেশন অনুষ্ঠিত হবে।


কোর্সটিতে যারা অংশগ্রহণ করতে পারবে : ️ বাংলাদেশের যে কোনো স্কুল, কলেজ, ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এবং আগ্রহী যে কেউই কোর্সটি করতে পারবে।
কোর্সটিতে যেভাবে নিবন্ধন করা যাবে : সেভ দ্যা স্টুডেন্ট এর পেজে কিংবা ইভেন্টে গেলেই একটি গুগল ডক ফর্মের লিংক পেয়ে যাবেন। আর তা পূরণ করলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে।
কোর্স শেষে থাকছে সার্টিফিকেট : কোর্স শেষে একটি এসেসমেন্ট টেস্ট দেওয়ার পর ই-সার্টিফিকেট পেয়ে যাবেন। এসেসমেন্ট টেস্টটি দেওয়ার জন্য সবগুলো লাইভ সেশনে যুক্ত হতে হবে। একটি এটেন্ডেন্স শিট লাইভের সময় দিয়ে দেওয়া হবে।লাইভ সেশনগুলোতে থাকবে বিশেষজ্ঞ ডাক্তার যারা কোর্স শেষে আপনাকে সার্টিফাই করবেন।

কোর্সে যে যে বিষয় থাকবে :

  • কোভিড-১৯ এর বেসিক ।
  • কোভিড-১৯ এর ইমেজিং বৈশিষ্ট্য ।
  • পি সি আর টেস্টিং ও আর টি পিসি আর টেস্টিং।
  • এন্টিবডি টেস্টিং।
  • এন-৯৫ মাস্ক – ক্লিনিক্যাল স্কিল।
  • কোভিড-১৯ কে হারানোর জন্য কার্ভ ছোট করা ও লাইন বড় করা কীভাবে কাজে দেয়।
  • বাংলাদেশ ও বিশ্ব অর্থনীতির উপর কোভিড-১৯ এর প্রভাব ।

সেভ দ্যা স্টুডেন্ট এর কোনো এম্বাসেডর বা ইন্টার্ন বা কোনো মেম্বারের মাধ্যমে যদি আপনি ফর্ম টি ফিল আপ করেন তাহলে রেফারেল কোড হিসেবে আপনি তার রেফারেল কোড টি অবশ্যই ব্যবহার করবেন।

সম্পূর্ণ কোর্সটি বাংলায় হবে এবং কোর্স ম্যাটারিয়াল অর্থাৎ পাওয়ারপয়েন্ট স্লাইডগুলো সকলের সুবিধার কথা চিন্তা করে সম্পূর্ণ বাংলায় করা হয়েছে।

আশা করি আপনাদের প্রশ্নের উত্তরগুলো পেয়ে গেছেনতাহলে আর দেরি না করে এখনই এনরোল করে ফেলুন কোভিড-১৯ এর উপর অসাধারণ এই ফ্রি কোর্সটিতে।

ফর্ম লিংক : https://forms.gle/WKiNwmpj7SxhDWtm6

বিস্তারিত জানতে চোখ রাখুন সেভ দ্যা স্টুডেন্ট-এর ফেসবুক পেজ ও ইভেন্টে। যেকোনো জিজ্ঞাসার জন্য যোগাযোগ:

ই-মেইলঃ savethestudent.bd@gmail.com মোবাইল নং : ০১৭০৭০৭২৫১৭, ০১৮৩৫১০১৬০৫

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে