সেচ্ছাসেবী সংগঠন প্রিয়ভূমি তাড়াইলের বৃক্ষরোপণ কর্মসূচি

শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১,১১:৩৭ অপরাহ্ণ
0
3

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আল-মামুন খান, কিশোরগঞ্জ প্রতিনিধি : কিশোরগঞ্জের তাড়াইলে সেচ্ছাসেবী সংগঠন প্রিয়ভূমি তাড়াইল এর উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়েছে। গাছ নানাভাবে মানুষের উপকার করে। ফল, ফুল, কাঠ, অক্সিজেন, ছায়া- এ সবকিছুই আমরা গাছ থেকে পাই। গাছের উপকারিতা বলে শেষ করা যাবে না। গাছের পাতাগুলি আর্দ্রতা বৃদ্ধি করে এবং বায়ুবাহিত ধূলিকণা অপসারণ করে। বাড়িতে গাছপালা থাকলে চারপাশের বায়ু পরিষ্কারে সহায়তা করে। আমরা জানি, গাছ বাতাসে কার্বন ডাই অক্সাইড হ্রাস করে এবং এটি অক্সিজেন ত্যাগ করে। তারই সাথে গাছপালা ধূলিকণা সংগ্রহ করে এবং বায়ুমণ্ডলে ক্ষতিকারক পদার্থগুলিও ভেঙে দেয়। যদি গাছ লাগিয়ে বাসাবাড়ির আঙিনা একটুখানি সবুজ করা যায়, তাহলে তাপমাত্রা কমে আসবে। এমনটাই বলেছেন পরিবেশ বিজ্ঞানীরা। গাছের সংখ্যা কমে যাওয়ায় আবহাওয়ার আচরণ বদলে গেছে। গরমের সময় ঠাণ্ডা, ঠাণ্ডার সময় গরম পড়ে। কৃষি উৎপাদন হ্রাস পেয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে। পরিবেশ-প্রকৃতি বাঁচাতে গাছ লাগানোর বিকল্প নেই।

বক্তারা বলেন, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গাছ লাগাতে উৎসাহিত করা যেতে পারে। বই পড়া উৎসবের মতো গাছ লাগানোরও উৎসব হতে পারে। তারই অংশ হিসেবে সেচ্ছাসেবী সংগঠন প্রিয়ভূমি তাড়াইল গত বুধবার তাড়াইল উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কার্যক্রমের ধারাবাহিকতায় প্রিয়ভূমি তাড়াইলের সৌজন্যে এবং লে. কর্নেল মোশফেকুজ্জামান খান টুটুল’র সহযোগিতায় এই বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়েছে। এই কর্মসূচিতে তাড়াইলের ৯টি প্রতিষ্ঠানে ফলের ও ফুলের চারা লাগানো হয়।

বৃক্ষ রোপণ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা শারমিন, এসিল্যান্ড মনোনীতা দাস, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন লাকী, কৃষিবিদ, কৃষি অফিসার আশরাফুল আলম, উপ-সহকারী কৃষি অফিসার মেজবাহ উদ্দিন, অক্সফোর্ড কিন্ডারগার্টেনের প্রিন্সিপাল মিজানুর রহমান, বিটিভির জাদু শিল্পী শৈবাল পাল দিপু এছাড়াও উপস্থিত ছিলেন, পাইলট ও গার্লস স্কুলের শিক্ষকবৃন্দ। বৃক্ষ রোপণ কর্মসূচির সভাপতিত্ব করেন তাড়াইল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আ. রহমান স্যার ও অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন জহিরুল ইসলাম জীবন, প্রভাষক, করিমগঞ্জ সরকারি কলেজ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে