সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কার

মঙ্গলবার, আগস্ট ১০, ২০২১,১২:০৩ অপরাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। আবিষ্কৃত গ্যাস স্তরটিতে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রবাহ পাওয়া যাবে। স্তরটিতে গ্যাসের পরিমাণ GIIP (Gas Initially In Place) ৬৮ বিসিএফ (প্রায়) এবং Recovery ৭০% বিবেচনায় উত্তোলনযোগ্য গ্যাসের মজুত ৪৮ বিসিএফ (প্রায়)। আবিষ্কৃত গ্যাস স্তরের প্রেসার ৬২৬০ পিএসআই এবং সারফেস ফ্লোইং প্রেসার (৩৬/৬৪ ইঞ্চি চোকে) ১২৭০ পিএসআই পাওয়া গেছে। উত্তোলনযোগ্য গ্যাসের মোট মূল্য ১ লাখ ২৭ হাজার ৬০০ কোটি টাকা। দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস প্রবাহ হলে প্রায় ১২-১৩ বছর গ্যাস উৎপাদন করা সম্ভব হবে।

২৮তম গ্যাস ক্ষেত্র আবিষ্কারের পর প্রতিক্রিয়ায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবসের ক্ষণে এবং স্বাধীনতার সুর্বণ জয়ন্তীতে নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কার নিঃসন্দেহে স্বস্তির খবর। ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা মেটাতে নতুন গ্যাসক্ষেত্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বাপেক্স এর সক্ষমতা ক্রমশঃ বৃদ্ধি করা হচ্ছে। নতুন নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কার, অনুসন্ধানের জন্য বাপেক্সকে আগের যেকোনো সময়ের চেয়ে বেশি শক্তিশালী করা হয়েছে। প্রজ্ঞাবান ও বিচক্ষণ রাষ্ট্রনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর হাত ধরে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তার যে ভিত রচনা হয়েছে তা তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আরো দ্রুত অগ্রসরমান হচ্ছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে