সিরাজগঞ্জে ঈদকে সামনে রেখে খামারে ষাঁড় মোটাতাজা করা হচ্ছে

বুধবার, আগস্ট ৭, ২০১৯,৬:৩৫ পূর্বাহ্ণ
0
25

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সিরাজগঞ্জের বেশ কয়েকটি উপজেলায় পবিত্র ঈদ-উল-আজহাকে সামনে রেখে প্রতিবছরের মত এবারও খামারে বিপুল পরিমাণ ষাঁড় মোটাতাজা করা হচ্ছে। চলতি বছর কাঁচা ঘাস, খড়, বিভিন্ন প্রকারের ভুষি, ডালের গুঁড়া, ভাত, খৈল ও কিছু ভিটামিন খাইয়ে ষাঁড় মোটাতাজা করছেন গো-খামারিরা।জেলা প্রাণি সম্পদ অফিস বলছে, খামারিদেরকে বিভিন্ন পরামর্শ দেয়ার পাশাপাশি পদক্ষেপ নেয়া হয়েছে ক্ষতিকর ওষুধ ব্যবহার বন্ধে ।

জেলার সদর, শাহজাদপুর, উল্লাপাড়াসহ বেশ কয়েকটি উপজেলাতে ব্যাপকভাবে ষাঁড় মোটাতাজাকরণ করা হয় প্রতি বছরই ঈদ-উল-আজহা’কে সামনে রেখে । এ বছরও প্রাকৃতিক উপায়ে সবুজ ঘাস, খড়, বিভিন্ন প্রকারের ভুষি, ভাত, খৈল ও কিছু ভিটামিন খাইয়ে প্রকৃত গো-খামারিরা ষাঁড় মোটা তাজা করছেন। প্রতিদিন কাক ডাকা ভোর থেকে শুরু করে সারাদিন বিভিন্নভাবে পরিচর্যা করে প্রান্তিক খামারিরা এক একটি গরুকে পরম যত্নে লালন পালন করছেন । পরিমিত খাবার গরুর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি পরিচর্যার মাধ্যমে স্বাভাবিকভাবেই বেড়ে উঠছে প্রতিটি গরু ।এদিকে খামার মালিকরা দাবি জানান খামার সম্প্রসারণে সরকারি সহায়তার । পাশাপাশি ভারত থেকে অবৈধভাবে গরু না আসলে তারা আশা করছেন  ভাল দামের ।

তালুকদার ডেইরি র্ফামের পরিচালক রেজা তালুকদার বলেন, ‘খামার করতে গেলে প্রচুর বিদ্যুৎ বিল আসে, কৃষির মত যদি খামারেও বিদ্যুৎ বিলে ভর্তুকি দেয়া হত তাহলে উপকার হত।’
প্রাণি সম্পদ বিভাগের এই কর্মকর্তা
জানান ষাঁড় মোটাতাজা করতে খামারিদেরকে বিভিন্ন পরামর্শ দেয়ার পাশাপাশি ক্ষতিকর ওষুধের ব্যবহার বন্ধে পদক্ষেপ নেয়া হয়েছে  ।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো: আখতারুজ্জামান ভুঁইয়া বলেন, ‘বিভিন্ন স্টেরয়েড যেন ব্যবহার না হয়, ভেজাল খাদ্য যাতে ব্যবহার না হয় তার জন্য পরিচালনা করছি
মোবাইল কোর্ট।’জেলা প্রাণিসম্পদ অফিসের তথ্য মতে, ঈদ-উল-আজহাকে সামনে রেখে এবছর সিরাজগঞ্জ জেলায় মোটাতাজাকরণ করা হচ্ছে প্রায় ২ লাখ গবাদি পশু । যার মধ্যে প্রায় ৯০ হাজার ষাঁড় রয়েছে ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে