সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য খাতে কাজ করতে যুক্তরাষ্ট্রের আগ্রহ

শুক্রবার, ফেব্রুয়ারি ৫, ২০২১,২:৫৮ অপরাহ্ণ
0
8

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

যুক্তরাষ্ট্র দেশের সকল সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য খাতে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

          গতকাল মন্ত্রণালয়ে মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সাক্ষাতের পর স্থানীয় সরকার মন্ত্রী সাংবাদিকদের একথা জানান।

          পোশাক রপ্তানি-সহ বিভিন্ন খাতে বাংলাদেশের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে জানিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্র তাদের ‘Centres for Disease Control and Prevention’-CDC এর আওতায় বাংলাদেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য খাতে কাজ করার জন্য আগ্রহ প্রকাশ করেছে।

          যুক্তরাষ্ট্রের আগ্রহকে মন্ত্রী স্বাগত জানিয়েছেন উল্লেখ করে সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র নিজ দেশ ছাড়াও সিঙ্গাপুর, ফিলিপাইন-সহ ইউরোপের বিভিন্ন দেশে এই প্রোগ্রাম চালু আছে। তারা বাংলাদেশে এ সংক্রান্ত একটি মডেল বা দর্শন নিয়ে কাজ করবে বলে জানিয়েছেন। সার্বিক দিক পর্যালোচনা করে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে বলে মন্তব্য করেন মন্ত্রী।

          এর আগে মন্ত্রী যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যের কথা তুলে ধরে বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের কারণে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ করোনা মহামারি খুব ভালোভাবেই মোকাবিলা করতে সক্ষম হয়েছে। করোনাকালে সুষ্ঠুভাবে দেশে ইতিহাসের সর্ববৃহৎ ত্রাণ কার্যক্রম পরিচালিত হয়েছে এবং প্রধানমন্ত্রীর ডাকে ছাত্র-শিক্ষক, সরকারি কর্মকর্তা-সহ সকল শ্রেণি-পেশার মানুষ ঐক্যবদ্ধ হয়ে কাজ করেছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে শত্রুতা নয়’ এই মূলনীতির কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ প্রতিবেশী দেশ-সহ পৃথিবীর সকল রাষ্ট্রের সাথে বন্ধুত্ব সম্পর্ক বজায় রেখে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে।

          এ সময় মার্কিন রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড-সহ করোনাকালে গৃহীত সময়োচিত নানা উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।          

সাক্ষাৎকালে তাঁরা দুই দেশের দ্বিপাক্ষিক বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে