সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছে আপিল বিভাগ

বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০,৬:২৮ পূর্বাহ্ণ
0
4

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আপিল বিভাগ ১০ লাখ টাকা জরিমানা করেছেন সিটি ইউনিভার্সিটিকে। এই জরিমানা করা হয়েছে বাংলাদেশ বার কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নিষেধাজ্ঞা অমান্য করে আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায়। উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. শাহ্-ই-আলমকে নির্দেশ দেওয়া হয়েছে জরিমানার টাকা বার কাউন্সিলে জমা দিতে। তবে কোনোভাবেই যেন শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা না হয় সেজন্য তাকে সতর্ক করা হয়েছে এই জরিমানার টাকা।

আপিল বিভাগ বুধবার এ আদেশ দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে। দেশের সর্বোচ্চ আদালত এ আদেশ দেন ভিসির উপস্থিতিতে। এ আদেশ দেওয়া হয় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বার কাউন্সিলের করা আবেদনের ওপর শুনানি শেষে। বার কাউন্সিলের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান। সিটি ইউনিভার্সিটির পক্ষে ছিলেন অ্যাডভোকেট এএম আমিনউদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সিটি ইউনিভার্সিটি নিষেধাজ্ঞা অমান্য করে ৫০ জনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করে। এ অবস্থায় ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এ অবস্থায় সিটি ইউনিভার্সিটির ২৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ চেয়ে বার কাউন্সিলে আবেদন করে। কিন্তু বার কাউন্সিল অনুমতি না দেওয়ায় ওই ২৫ শিক্ষার্থী হাইকোর্টে রিট আবেদন করেন। এ রিট আবেদনে হাইকোর্ট ২৪ অক্টোবর এক আদেশে সিটি ইউনিভার্সিটির ২৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। বার কাউন্সিল আপিল করে এ আদেশের বিরুদ্ধে। শুনানিকালে আপিল বিভাগ সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব করেন এ আপিল আবেদনের ওপর। গতকাল সকালে এ আদেশে ভিসি আদালতে হাজির হন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে