সাম্প্রদায়িক উসকানির অভিযোগ এইচএসসির প্রশ্নে : তদন্ত করে ব্যবস্থা

সোমবার, নভেম্বর ৭, ২০২২,৩:৫৭ অপরাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গতকাল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে সারা দেশে একযোগে বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে। তবে প্রথম দিনেই সাম্প্রদায়িক উসকানির অভিযোগ উঠেছে ঢাকা ও কুমিল্লা বোর্ডের প্রশ্নপত্রে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, এ ঘটনার তদন্ত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে । আজ সোমবার (৭ নভেম্বর) তিনি এসব কথা জানান আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রশ্নপত্র তৈরির ক্ষেত্রে কোন কোন বিষয় বিবেচনায় নিতে হবে- সে বিষয়ে নির্দেশনা দেওয়া আছে। সাম্প্রদায়িক উসকানিমূলক কোনো বিষয় যেন যুক্ত না থাকে- সে বিষয়েও সেখানে বলা হয়েছে। দুঃখজনক বিষয় হলো, কোনো একজন প্রশ্নকর্তা হয়তো এই প্রশ্নটি করেছেন। এই প্রশ্ন হয়তো মডারেটরের চোখ এড়িয়ে গেছে কিংবা তিনিও এটি স্বাভাবিকভাবে নিয়েছেন। ’

দীপু মনি বলেন, আমরা চিহ্নিত করছি কোন সেটার বা মডারেটর এই প্রশ্নটি করেছেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কারণ বাংলাদেশ অসাম্প্রদায়িকতার দেশ। কোনো পরীক্ষার প্রশ্নে সাম্প্রদায়িক উসকানি থাকলে তা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। তাই আমরা চিহ্নিত করছি কারা এর সঙ্গে জড়িত। এসব প্রশ্নের মাধ্যমে তারা আমাদের শিক্ষার্থীদের মধ্যে সাম্প্রদায়িকতার বীজ বপন করবেন।  

কারিগরি শিক্ষা বোর্ডে ভুল প্রশ্নপত্রে পরীক্ষার বিষয়ে তিনি বলেন, ‘আমার মনে হয় না শিক্ষা বোর্ড এ ধরনের ভুল করেছে। ধারণা করা হচ্ছে, প্রশ্ন যখন ছাপা হয়েছে সেখানে একটা ত্রুটি থেকে যেতে পারে। ’

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে