সাদার্ন ইউনিভার্সিটিতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়ক ওয়েবিনার

মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১,১০:৪১ অপরাহ্ণ
0
10

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, উৎপাদন ও সেবা শিল্পে এর প্রয়োগ বিষয়ক ওয়েবিনার সম্প্রতি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট সাপ্লাই চেইন বিশেষজ্ঞ ও ভিজিটিং সায়েন্টিস অধ্যাপক ড. মো. মামুন হাবিব। ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. ইসরাত জাহানের সভাপতিত্বে আয়োজিত ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের প্রধান শাকিনা সুলতানা পমি।

আলোচক অধ্যাপক মো. মামুন হাবিব বলেন,  বর্তমানে যেকোনো প্রতিষ্ঠান সুচারুভাবে পরিচালনার জন্য সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট খুব গুরুত্বপূর্ণ যা শুধুমাত্র বাংলাদেশে নয় বিদেশের ক্ষেত্রে প্রযোজ্য। করোনাকালীন প্রতিকূলতা উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়নে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এর প্রয়োগ ও সাফল্যের ধারা সম্পর্কে আলোচনা করেন। তিনি  সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট নিয়ে গত কয়েক দশক ধরে উৎপাদন এবং পরিষেবা শিল্পে অসংখ্য অ্যাপ্লিকেশন ডোমেনে ব্যাপকভাবে গবেষণা করেছেন। সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের বিভিন্ন বৈচিত্রময় বিষয়গুলো ভাগ করে কিভাবে ফার্মাসিউটিক্যাল, শিক্ষা খাতের মতো শিল্প ও সেবা প্রদান শিল্পে এই প্রযুক্তিতে বিশ্বে উপকৃত হচ্ছে তা তুলে ধরেন।।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. ইসরাত জাহান বলেন, প্রযুক্তির উন্নয়নের ফলে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টর ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন লক্ষণীয়। ভালো সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বলতে আমরা বুঝি দৃশ্যমান, সমযোপযোগী,  সাশ্রয়ী, ধারাবাহিক ও যথাযথ ব্যবহার যা গ্রাহক সেবার উন্নয়নে সরাসরি জড়িত। প্রযুক্তির অগ্রগতিতে অটোমেশন ও তথ্য আদান প্রদানে গত কয়েক বছরে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে অভূতপূর্ব পরিবর্তন সূচিত হয়েছে। আমার বিশ্বাস এ ধরনের ওয়েবিনারের মাধ্যমে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে বিশ্ববিদ্যালয় উপকৃত হবে।

ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক আসমা জেরিনের সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত এ ওয়েবিনারে অনলাইনে সংযুক্ত ছিলেন বিভাগের শিক্ষকবৃন্দ ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে