সাদার্ন ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষার মানদণ্ড বিষয়ক কর্মশালা

মঙ্গলবার, আগস্ট ৩১, ২০২১,১০:৫০ অপরাহ্ণ
0
50

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাদার্ন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সেল্ফ এসেসমেন্ট কমিটি ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ) ও স্টুডেন্ট লার্নিং টাইম (এসএলটি) এর সুযোগ, পরিকল্পনা ও চ্যালেঞ্জ বিষয়ক দিনব্যাপী কর্মশালা সম্প্রতি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

ইংরেজি বিভাগের প্রধান আরমান হোসাইনের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক এবং বিশেষ অতিথি ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান। অতিথি বক্তা ছিলেন  উপ—উপাচার্য অধ্যাপক মহিউদ্দিন চৌধুরী, কলা, সামাজবিজ্ঞান ও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান এবং ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. ইসরাত জাহান। আরও যুক্ত ছিলেন রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক ও বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ শিক্ষকবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নে শিক্ষকদের ভূমিকা সবচেয়ে বেশি। একজন শিক্ষকই  ছাত্রদের জীবনে প্রতিটি ধাপে উন্নতিতে প্রধান সহায়ক হয়ে থাকেন । আর শিক্ষার গুণগত মান বৃদ্ধি এবং আন্তজার্তিক মানদণ্ডে উন্নীতকরণের মাধ্যমেই প্রতিষ্ঠান এগিয়ে যায় এবং আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে।

অধ্যাপক সরওয়ার জাহান বলেন, অ্যাক্রেডিটেশনের জন্য শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তাদের একযোগে কাজ করতে হবে যার মধ্যে দিয়ে প্রতিটি ছাত্র ভালো মানের উচ্চশিক্ষা নিয়ে দেশ গড়ার লক্ষ্যে ভূমিকা রাখতে পারবে।

কর্মশালায় বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের(বিএসি) ১০টি স্ট্যান্ডার্ডের উপর প্রথম টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ইংরেজি বিভাগের শিক্ষক সাইমুনা তারিন, তানজিলা ইলিয়াস, শিমুল ভট্টাচার্য্, আরমান হোসাইন ও শাফিন মোহাম্মদ জন। দ্বিতীয় সেশন “স্টুডেন্ট লার্নিং টাইম” পরিচালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক শাফিন মোহাম্মদ জন। দুটি সেশন শেষে অধ্যাপক ড. ইসরাত জাহান কর্মশালা বিষয়ে তাঁর বক্তব্য তুলে ধরেন। দিনব্যাপী উক্ত কর্মশালার সঞ্চালনায় ছিলেন সাইমুনা তারিন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে