সাদার্ন ইউনিভার্সিটিতে বৃষ্টিপাতের উপাত্তের বিশ্লেষণে আইডিএফ কার্ভ মডেলিং শীর্ষক ওয়েবিনার

বুধবার, জুন ৩০, ২০২১,১১:৩৪ পূর্বাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে বৃষ্টিপাতের উপাত্তের বিশ্লেষণের মাধ্যমে ইন্টেনসিটি ডিউরেশন ফ্রিকোয়েন্সি (আইডিএফ) কার্ভ মডেলিং শীর্ষক ওয়েবিনার সম্প্রতি অনলাইন ফ্লাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও সহকারী অধ্যাপক  ড. হাসিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের প্রভাষক প্রকৌশলী মুহম্মদ অয়নুল হক চৌধুরী।

সেমিনারে তিনি আইডিএফ কার্ভ মডেলিং করার জন্য ১৯৮২ থেকে ২০১৬ পর্যন্ত দীর্ঘ ৩৪ বছরের বৃষ্টিপাতের উপাত্ত বিশ্লেষণ সংশ্লিষ্ট গবেষণা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।

মডেলিং ইন্টেনসিটি ডিউরেশন ফ্রিকোয়েন্সি (আইডিএফ) কার্ভ, জলজ সম্পদ প্রকৌশল ও পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । আইডিএফ কার্ভের বিভিন্ন প্রয়োগের মধ্যে উল্লেখযোগ্য কিছু হল বৃষ্টিপাতের রেখাচিত্র নির্ধারণ, বৃষ্টিপাতের পরিমাণ মূল্যায়ন, জলবায়ু পরিবর্তন চিহ্নিতকরণ, এবং ঝড় বৃষ্টির কারণে উৎপন্ন অতিরিক্ত পানি নিষ্কাশন ব্যবস্থার পরিকল্পনা প্রণয়ণে সহায়তা ইত্যাদি ।

প্রবন্ধে আরও উল্লেখ করা হয়—এম্পিরিকেল প্লটিং পজিশন পদ্ধতি প্রয়োগ করে ৩৪ বছরের ২৪ ঘণ্টা সর্বাধিক বৃষ্টিপাতের জন্য পুনরাবৃত্তির হারের সাপেক্ষে বৃষ্টিপাতের তীব্রতা নির্ণয়ের রেখাচিত্র গঠন করেছেন । তিন ধরনের মানদণ্ডের মাধ্যমে প্রায়োগিক সূত্রের পার্থক্য মূল্যায়ন করেছেন ।

এরপর, গাম্বেল ডিস্ট্রিবিউশন  এবং লগ—পিয়ারসন টাইপ—৩ ডিস্ট্রিবিউশনের মাধ্যমে বৃষ্টিপাতের তীব্রতা, সময়কাল এবং পুনরাবৃত্তির হারের মধ্যে সম্পর্ক স্থাপন করেছেন। এম্পিরিকেল প্লটিং পজিশন পদ্ধতি, গাম্বেল ডিষ্ট্রিবিউশন এবং লগ পিয়ারসন টাইপ—৩ ডিস্টি্রবিউশনের মাধ্যমে প্রাপ্ত উপাত্তের অভিন্নতা ও উপযুক্ততা যাচাই করার জন্য কাই স্কয়ার পরীক্ষা প্রয়োগ করেছেন।  তিনি ভবিষ্যতে অন্যান্য সুযোগগুলো নিয়ে  কাজ করার  কথা বলেছেন। পরে শিক্ষার্থীদেরকে গবেষণা বিষয়ে পরামর্শ দেন তিনি ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে