সাদার্ন ইউনিভার্সিটিতে শিল্প সম্পর্ক উন্নয়নে সিবিএ ও ট্রেড ইউনিয়নের ভূমিকা বিষয়ক ওয়েবিনার

শুক্রবার, মে ৭, ২০২১,১:৪৫ অপরাহ্ণ
0
16

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাদার্ন  ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে শিল্প সম্পর্ক উন্নয়নে সিবিএ ও ট্রেড ইউনিয়নগুলোর ভূমিকা’ বিষয়ক সেমিনার সম্প্রতি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. ইসরাত জাহানের সভাপতিত্বে ভার্চুয়াল এ ওয়েবিনারে আলোচক হিসেবে যুক্ত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ. সহকারী সচিব, কমপ্লায়েন্স, বিকেএমইএ, খুলনা লেবার কোর্টের জুরি বোডের্র সদস্য মোঃ জাকারিয়া খালেদ, সিনিয়র এইচআর ম্যানেজার (এসিআই) আবদুল্লাহ—আল—মামুন এবং সহকারী ইন্সপেক্টর জেনারেল ও কাউন্সিলর, বেপজা মোহাম্মদ আব্দুল বাসিত ।

অধ্যাপক ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ  তাঁর বক্তব্যে সিবিএ ( Collective Bargaining Agent) ও ট্রেড ইউনিয়নগুলোর স্বাধীনতা, ইতিহাস, মূল্যায়ন এবং গঠনমূলক বা নেতিবাচক ভূমিকার পেছনের কারণ এবং শিল্প সম্পর্ক নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থাগুলো নিয়ে বিশদভাবে আলোচনা করেন।  
মোঃ জাকারিয়া খালেদ  ও আবদুল্লাহ—আল—মামুন তাদের বক্তব্যে শিল্প উন্নয়নের ক্ষেত্রে সিবিএ ও ট্রেড ইউনিয়নের প্রভাব সম্পর্কিত বাংলাদেশের আরএমজি খাতগুলোর ব্যবহারিক চিত্র তুলে ধরেন এবং  সামগ্রিক শিল্প ক্ষেত্রকে আরও সহজাত ও উৎপাদনশীল করার জন্য জ্ঞানের প্রয়োজনীয় দিকগুলো ব্যাখ্যা করেন।

বাংলাদেশ শ্রম আইন, ২০০৬, বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ এবং শ্রমিক কল্যাণ সমিতি এবং শিল্প সম্পর্কিত আইন ২০১০ এর আলোকে শিল্প কারখানার মেশিনারিস সংগ্রহের ক্ষেত্রে দর কষাকষির সাদৃশ্য ও বৈসাদৃশ্যের একটি তুলনামূলক চিত্র উপস্থাপন করেন মোহাম্মদ আব্দুল বাসিত।

সহকারী অধ্যাপক সি এম আতিকুর রহমানের সঞ্চালনায়ে আয়োজিত ওয়েবিনারে সমাপণী বক্তব্য রাখেন প্রফেসর ড. ইসরাত জাহান।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে