সাদার্ন ইউনিভার্সিটিতে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে নবীনবরণ

রবিবার, এপ্রিল ১৮, ২০২১,১:৫৫ অপরাহ্ণ
0
26

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাদার্ন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের উদ্যোগে ফল—২০২০ ও স্প্রিং সেমিস্টার—২০২১ এর শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠান গতকাল শনিবার ভার্চুয়ালে অনুষ্ঠিত হয়েছে। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামানের সভাপতিত্বে অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক। অনলাইনে আরও যুক্ত ছিলেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের উপদেষ্টা ও বিভাগীয় প্রধানগণ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রকৌশলী মো. মোজ্জাম্মেল হক বলেন, তোমরা যারা উচ্চ শিক্ষার জন্য সাদার্নকে বেছে নিয়েছো সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম। শিক্ষার মান নির্ভর করে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর। ভালো শিক্ষক, শিক্ষা উপকরণ এবং শিক্ষার পরিবেশ-এ তিনটির সবগুলোই সাদার্ন ইউনিভার্সিটিতে আছে। করোনা মহামারির দুযোর্গ কখন শেষ হবে আমরা কেউ জানি না তাই এ পরিবেশের সাথে মানিয়ে নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। প্রত্যেক মানুষের মেধা প্রায় সমপর্যায়ের কিন্তু সঠিকভাবে চর্চার অভাবে অনেকে ভালো ফল করতে পারে না। ছাত্র জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মেধার চর্চা। শিক্ষার সাথে নৈতিকতা না থাকলে সে শিক্ষা দেশের জন্য কল্যাণ বয়ে আনে না। শুধুমাত্র সনদ নির্ভর শিক্ষায় ধাবিত না হয়ে প্রকৃত জ্ঞান অর্জনের দিকে গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, স্বপ্ন পূরণের জন্য অধ্যাবসায় করতে হবে। সময়ের সঠিক ব্যবহার করতে না পারলে কাঙ্খিত স্বপ্ন পূরণ কখনো সম্ভব হবেনা। আমরা একসময় অনলাইনে শিক্ষা কার্যক্রম চিন্তাও করতে পারিনি অথচ সময়ের প্রয়োজেনে সবাই এখন এ মাধমে অভ্যস্থ। স্বাভাবিক সময় না আসা পর্যন্ত আমাদের এভাবে কাজ চালিয়ে যেতে হবে। আর তোমাদের স্বপ্ন পূরণে সব সময় সাদার্নকে পাশে পাবে।

অধ্যাপক সরওয়ার জাহান বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জন ও চচার্র অনেক বড় প্লাটফর্ম। এখানে যারা মেধার পরিচর্যা করবে তারাই এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয় কিন্তু সবার জন্য নয় বরং যারা দেশের জন্য কিছু করতে চায় তাদের জন্য বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি। গবেষণা ও গুণগত শিক্ষায় শিক্ষিত না হলে আন্তর্জাতিক মানদণ্ডে পৌঁছানো সম্ভব নয়। তাই বিশ্বমানের শিক্ষায় গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সমস্ত নিয়ম কানুনসহ একাডেমিক দিকনির্দেশনা প্রদান করেন কম্পিউটার সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক জমির উদ্দিন। নবীন শিক্ষার্থীরা ব্যক্ত করেন তাদের অনুভূতি এবং প্রবীণরা বর্ণনা করেন তাদের অভিজ্ঞতা।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. শরীফুজ্জামান নবীনবরণ আয়োজক কমিটির সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আগামীতে  আরও সুন্দর অনুষ্ঠানের প্রত্যাশা ব্যক্ত করে সমাপ্তি ঘোষণা করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে