সাদার্ন ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স বিভাগের উদ্যোগে ওয়েবিনার

মঙ্গলবার, মে ১১, ২০২১,১১:৪৪ অপরাহ্ণ
0
16

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাদার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের উদ্যোগে এলিমেন্টারি পার্টিকেলস এন্ড দি থিওরি বিহাইন্ড দিয়ার ইন্টারেকশনস : বিউটি অব ম্যাথমেটিকস ওভার ফিজিক্স বিষয়ক সেমিনার সম্প্রতি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

সহকারী অধ্যাপক জমির আহমেদ এর সঞ্চালনায় আয়োজিত ভার্চুয়াল সেমিনারে সংশ্লিষ্ট বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন বিভাগীয় প্রধান প্রফেসর ড. আবুল মনসুর চৌধুরী। সেমিনারে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান।

প্রফেসর মনসুর তার বক্তব্যে প্রাথমিক কণা এবং তাদের মিথস্ক্রিয়ার পেছনের তত্ত্ব: গণিতের উপর পদার্থবিজ্ঞানের সৌন্দর্য বিষয়ে মতামত তুলে ধরেন। এখানে তিনি দুটি গুরুত্বপূর্ণ ধারণা সম্পর্কে ব্যাখ্যা করেন। প্রথমত মহাবিশ্বকে কিভাবে বুঝা যায় এবং বর্তমান অবস্থা ব্যাখ্যা করার জন্য তত্ত্বগুলো কি, দ্বিতীয়ত তত্ত্বগুলো প্রতিষ্ঠায় গণিত কত সুন্দরভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তা উপস্থাপন করেন। 

তিনি বলেন, মহাবিশ্বে কিছু প্রাথমিক কণা রয়েছে যা চারটি বিদ্যমান শক্তির প্রভাবে একে অপরের সাথে যোগাযোগ করে। এই মিথস্ক্রিয়াগুলো গেজ থিওরির মাধ্যমে  ব্যাখ্যা করা যেতে পারে। যা হলো কোয়ান্টাম তড়িৎ—ডায়নামিক্স (কিউইডি), কোয়ান্টাম ক্রোমো—ডায়নামিক্স (কিউসিডি) এবং বৈদ্যুতিন—দুর্বল তত্ত্ব ইত্যাদি। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের বর্ণনা দিতে কিভাবে গণিতকে প্রয়োগ করা যেতে পারে এ বিষয়েও ধারণা দেন। এসময় তিনি পদার্থবিজ্ঞান এবং গণিতের মধ্যে মিথস্ক্রিয়ার ঐতিহাসিক বিকাশের বর্ণনা এবং পদার্থবিজ্ঞান এবং গণিত কিভাবে অনুসন্ধানের ক্ষেত্রে একসাথে কাজ করে তা ব্যাখ্যা করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. শরীফুজ্জামান বলেন, এই ধরনের সেমিনার শিক্ষার্থীদের গবেষাধমীর্ ও গুণগত শিক্ষা অর্জনে ক্ষেত্রে উদ্বুদ্ধকরণের পাশাপাশি জ্ঞানের পরিধি বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে