সাদার্ন ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষার মানোন্নয়নে দিনব্যাপী কর্মশালা

শুক্রবার, আগস্ট ১৩, ২০২১,২:৫৯ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাদার্ন ইউনিভার্সিটির ইলেক্টিক্যাল এন্ড ইলেক্ট্রনিক এবং ইলেক্ট্রনিক এন্ড কমিউনিকশন(ইসিই) ইঞ্জিনিয়ারিং বিভাগের সেলফ অ্যাসেসমেন্ট কমিটি ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিইউসি) উদ্যোগে “চ্যালেঞ্জস অ্যান্ড অপরচুনিটিজ ইন দ্যা ইমপ্লিমেন্টেশান অব বিএনকিউএফ ও বিএসি স্ট্যান্ডার্ড ইন দ্যা ডিপার্টমেন্টস অব ইইই ও ইসিই” বিষয়ক দিনব্যাপী কর্মশালা সম্প্রতি ভাচুর্য়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল কর্তৃক নির্ধারিত অ্যাকাডেমিক মানদণ্ডসমূহ এ বিভাগ দুটিতে কতটুকু বাস্তবায়িত হচ্ছে বা হয়েছে তা উপস্থাপন করাই ছিলো এ কর্মশালার উদ্দেশ্য।

ইইই বিভাগের প্রধান অধ্যাপক আশুতোষ নাথের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, উপ—উপাচার্য অধ্যাপক মো. মহিউদ্দিন চৌধুরী, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মনসুর চৌধুরী এবং আইকিউএসির পরিচালক ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. ইসরাত জাহান ।  এছাড়াও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের উপদেষ্টা, বিভাগীয় প্রধান, আইকিউএসির অতিরিক্ত পরিচালক শাফিন মো. জন ও শিক্ষকসহ কর্মকর্তাগণ ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, শিক্ষার গুণগত মান বৃদ্ধি এবং আন্তজার্তিক মানদণ্ডে উন্নীতকরণের মাধ্যমেই বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব। সেলফ এসেসমেন্ট কমিটি এবং সংশ্লিষ্ট্ সকলের সমন্বিত প্রয়াসই এ ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে বলে তিনি মত ব্যক্ত করেন।

অধ্যাপক ড. ইসরাত জাহান বিভাগের সকল শিক্ষককে শিক্ষার্থীদের সঠিক লক্ষ্য অর্জনে একযোগে কাজ করতে উৎসাহিত করেন।

অধ্যাপক ড. আবুল মনসুর চৌধুরী দুর্বলতাগুলো চিহ্নিত করে বিভাগকে একটি সুনিদিষ্ট লক্ষ্যমাত্রায় পৌছাঁনোর শুরুত্বারোপ করেন।

কর্মশালার গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন অধ্যাপক সরওয়ার জাহান ও অধ্যাপক মো: মহিউদ্দিন চৌধুরী। তাঁরা উভয়েই  প্রত্যেক শিক্ষক,শিক্ষার্থী ও প্রশাসনিক কর্মকর্তাদের নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার ব্যাপারে গুরুত্বারোপ করেন।

কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য দেন ইসিই বিভাগের প্রধান সহকারী অধ্যাপক হ্নষি রক্ষিত। কর্মশালায় প্রথম টেকনিক্যাল সেশনে ইইই এবং ইসিই বিভাগের ১১ জন শিক্ষক ১০টি বিএসি স্ট্যান্ডার্ডের সূচক সম্পর্কে তাদের বক্তব্য উপস্থাপন করেন। কর্মশালায় দ্বিতীয় টেকনিক্যাল সেশনে কোর্স ডিজাইনের পরিকল্পনা ও অনুশীলন” সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।
পরিশেষে বিভাগীয় প্রধান অধ্যাপক আশুতোষ নাথ সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে