সাইবার নিরাপত্তা নিশ্চিতে প্রযুক্তিগত সক্ষমতা তৈরি ও আইনের কঠোর প্রয়োগ করতে হবে

বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৮, ২০২১,২:৩৩ অপরাহ্ণ
0
3

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তিগত সক্ষমতা তৈরি, আইনের কঠোর প্রয়োগ ও সচেতনতা তৈরিতে  মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ ভূমিকা পালন করতে  হবে। তিনি ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে সচেতনতা তৈরির ওপর গুরুত্বারোপ করে বলেন, দেশের মানুষকে ডিজিটাল লিটারেট সিটিজেন হিসেবে গড়ে তুলতে পারলেই মিথ্যা অপপ্রচার করে কেউ বিভ্রান্ত করতে পারবে না।

প্রতিমন্ত্রী গতকাল তথ্যপ্রযুক্তি বিভাগের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির উদ্যোগে মাঠ প্রশাসনে কর্মরত কর্মকর্তাদের অংশগ্রহণে ‘ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, পর্যাপ্ত সচেতনতা ও শিক্ষা না থাকলে মিথ্যা  তথ্যে মানুষ আকর্ষিত হয়। এসব মিথ্যা খবর পরিবেশনকারীরা সোশ্যাল প্ল্যাটফর্মগুলো ব্যবহার করছে। প্রযুক্তিগত সক্ষমতা অর্জনের মাধ্যমে সেগুলো চিহ্নিত করে তাদের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি বলেন, মিথ্যা তথ্য ও গুজব চিহ্নিত করতে ডিজিটাল সিকিউরিটি এজেন্সি থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। ছাত্র, শিক্ষক, অভিভাবক-সহ সকল শ্রেণি-পেশার মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে আইসিটি বিভাগ ‘আসল চিনি’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছে বলেও তিনি জানান।

আগামী প্রজন্মকে সাইবার হুমকি থেকে রক্ষা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, অনলাইনের মিথ্যা তথ্য যাচাই করতে একটি ‘ফ্যাক্ট চেকার’ এবং ‘জনতার পোর্টাল’ উন্মোচন করা হচ্ছে।

সেমিনারে ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে অন্যান্যোর মধ্যে অনলাইনে সংযুক্ত হয়ে বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। সেমিনারে দেশের সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারগণ অনলাইনে অংশগ্রহণ করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে