সাংবাদিক কাজলকে পিছমোড়া করে হাতকড়া পরানোসহ ডিএসএ’র অপপ্রয়োগে ক্ষোভ প্রকাশ সামাজিক প্রতিরোধ কমিটির

শুক্রবার, মে ৮, ২০২০,৮:৪৫ পূর্বাহ্ণ
0
23

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সামাজিক প্রতিরোধ কমিটি ( ৬৮ টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম) এক বিবৃতিতে, ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে উদ্ধার করার পরে পিছমোড়া করে হাতকড়া পরানোসহ বিভিন্ন ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে।

বিবৃতিতে তারা বলেন, আমরা গভীর বিস্ময়ের সাথে লক্ষ্য করলাম যে নিখোঁজের ৫৪ দিন পরে ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে উদ্ধার করে পিছমোড়া করে হাতকড়া পরিয়ে হাজতে ঢুকানো হলো।

অপর এক ঘটনায় টাংগাইল ২ আসনের সম্মানিত সংসদ সদস্য ধান কাটার হুজুগে কাঁচাধান কেটে উদ্বোধন করার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমা ভাইরাল হয়ে গেলে ভিডিও ধারনকারীকে ডিজিটাল নিরাপত্তা আইনে শুধু গ্রেফতারি করা হয়নি, তার মটর সাইকেলটিও জব্দ করা হয়েছে। 

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে একজন ফটো সাংবাদিকের উপর এই রকম অনভিপ্রেত আচরণ ও মানবাধিকার লংঘনের ঘটনা সহ বিভিন্নভাবে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগের  বিরুদ্ধে  সামাজিক প্রতিরোধ কমিটি তীব্র প্রতিবাদ জানাচ্ছে ও ক্ষোভ প্রকাশ করছে। আমরা জানি গণমাধ্যম আমাদের সমাজের একটি দর্পণ। আমাদের দেশেও গণমাধ্যম সমাজের বিভিন্ন চিত্র খবর তথ্য তুলে ধরার কাজে সদা নিয়োজিত। এই ধারা অব্যাহত থাকুক এটাই জনগণের আকাঙ্ক্ষা।

বিবৃতিতে তারা আরো বলেন, আমরা লক্ষ্য করেছি যে আমাদের সরকার,  নেতৃবৃন্দ  গুজব, অপপ্রচার এর বিরুদ্ধে সাংবাদিক দের বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনের কথা বলেন। কিন্তু যখনই কোন দপ্তর, বিভাগের দুনীতি,অনিয়ম বা অযোগ্যতার চিত্র তুলে ধরেন, তখনই সেই সাংবাদিক কে  অনভিপ্রেত  অগ্রহণযোগ্য  পরিস্থিতির সম্মুখীন  হতে হয়। যা একটি গনতান্ত্রিক, মানবিক  রাষ্ট্র ও সমাজ ব্যবস্থায় কাম্য হতে পারেনা।

একই সাথে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগও মুক্ত সাংবাদিকতার ক্ষেত্রে হুমকি স্বরূপ।

সামাজিক প্রতিরোধ কমিটি এই ঘটনার পুনরাবৃত্তি রোধে ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধনসহ সাংবাদিক কাজলের নিখোঁজ হওয়ার তথ্য জনসম্মুখে উন্মোচন করা এবং এই ঘটনার সাথে জড়িতদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানাচ্ছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে