সরাসরি পরীক্ষা নিতে পারবে পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়

শনিবার, মে ২৯, ২০২১,১১:৩০ পূর্বাহ্ণ
0
15

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এখন থেকে অনলাইনের পাশাপাশি শিক্ষার্থীদের ক্যাম্পাসে নিয়ে এসে স্বশরীরে পরীক্ষা নিতে পারবে। যদিও এতদিন অনলাইনে পরীক্ষা আয়োজনের অনুমতি ছিল।

শুক্রবার এ তথ্য জানা যায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পাঠানো বিজ্ঞপ্তিতে ।

চিঠিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে নেওয়া গত বছর ২২ ডিসেম্বরের সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়গুলো তাদের কার্যক্রম গ্রহণ করতে পারবে। চিঠির সঙ্গে অনলাইনে পরীক্ষা নেওয়া সংক্রান্ত স্বল্প ও দীর্ঘ মেয়াদি রূপরেখা পাঠানো হয়েছে।’

চিঠিতে আরো বলা হয়, দেশে বিরাজমান কভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম চালু রাখার স্বার্থে ইউজিসির আগে পাঠানো সরাসরি (ইনপারসন) ও অনলাইন পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের বিষয়ে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে স্নাতক ও স্নতকোত্তর পর্যায়ের পরীক্ষা সরাসরি (ইনপারস) ও অনলাইন পদ্ধতিতে গ্রহণের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

বর্তমানে শুধু অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুমতি আছে। ৬ মে এ সিদ্ধান্ত দিয়েছিল সংস্থাটি। তবে এর আগে বিশ্ববিদ্যালয় গুলোর সরাসরিও শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল ডিসেম্বরে। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতি অবনতির দিকে যাওয়ার পর সেটি বাতিল করা হয়। 

ইউজিসির জানিয়েছে, স্বাস্থ্যবিধি নিশ্চিত করে এবং নিজ নিজ একাডেমিক কাউন্সিলের ভিত্তিতে স্বশরীরে পরীক্ষা নেওয়া যাবে। তবে কোনো বিশ্ববিদ্যালয় চাইলে অনলাইনেও পরীক্ষা নিতে পারবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে