সমাজ উন্নয়নে আন্ত:সম্পর্কের মূল্যায়ন

রবিবার, নভেম্বর ২২, ২০২০,২:৫৫ অপরাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আমাদের মূল উদ্দেশ্য হল সুসম্পর্ক বজায় রাখা। কিন্তু সুসম্পর্ক বলতে কী বুঝি? ভালো সম্পর্ক যা সাহায্য, সহযোগিতা, অনুপ্রেরণা, উৎসাহের মাধ্যমে গড়ে ওঠেl 

কিন্তু বাস্তবে এরকম সম্পর্ক কি আমরা দেখতে পাই?  কম দেখা যায়! নাহলে মানুষের মধ্যে এত হতাশা, অশান্তি, জটিলতা, বিষাদময় জীবন, আত্নহত্যা প্রবণতা দেখা যেত না। সমাজে আমরা সামাজিক জীব হিসেবে বসবাস করি। এর অর্থ আমরা কয়জন বুঝি? সমাজে পরিবার-পরিজন, প্রতিবেশী, প্রতিষ্ঠান রয়েছে। আবার বিভিন্ন জাতি, গোত্র, ধর্ম, বর্ণের মানুষ বাস করে। কিন্তু এদের মধ্যে সহমর্মিতার বড় অভাব!

পরিবারে বাবা-মা, ভাই-বোন, আত্মীয় পরিজন থাকে। কিন্ত  হিংসা, লোভ, রাগের কারণে সম্পর্কে জটিলতা তৈরি হয় পরিবার থেকেই। পরিবারে দেখা যায় সদস্যদের মধ্যে সহযোগিতার বদলে ষড়যন্ত্র শুরু হয় একে অপরের বিরুদ্ধে, যা সম্পর্ক ভাঙ্গনের মূল কারণ। একজন আরেকজনের ভালো দেখতে পারেনা। অহেতুক সমালোচনা করে, প্রশংসা করা ভুলে যায়।

পরিবারের বাইরে কর্ম ক্ষেত্রেও দেখা যায় ক্ষমতার অপব্যবহার, অযোগ্য লোকের নিয়োগ, যোগ্য লোকের অমর্যাদা, অসুস্থ প্রতিযোগিতা, গীবত করা, দুর্নীতি ইত্যাদি প্রকট আকার ধারণ করে।

প্রবাদ আছে যে, অনেক গুলো হারি পাতিল একসাথে থাকলে ঠোকাঠুকি লাগবেই। সেইরকম মানুষের মধ্যে ঝগড়া বিবাদ, মান অভিমান থাকবেই। আবার বলা হয় , যদি মান অভিমান না থাকে তবে প্রাণহীন জীবন যন্ত্রের মত মনে হয়। কাজেই হিংসা-বিদ্বেষ, লোভ, রাগ ভূলে যেতে হবে। ইতিবাচক মনোভাব গড়ে তুলতে হবে প্রত্যেককে।

সম্পর্কের মধ্যে মুল্যবোধ, শ্রদ্ধা, দায়বদ্ধতা, বন্ধন, বিশ্বাস, সম্মান থাকে যাদের প্রতিনিয়ত যত্ন করতে হয়। যত্নের মাধ্যমে সম্পর্কের বন্ধন দৃঢ় হয়। ধৈর্য, সহ্য, একাগ্রতা, সহমত, শব্দগুলোর অর্থ আত্মস্থ করতে হবে।

নারী–পুরুষ উভযেরই স্বাধীনতা রয়েছে। স্বাধীন চিন্তা ও নিজের একটি স্বতন্ত্র জগৎ রয়েছে প্রতিটি মানুষেরই। তাই সম্পর্কগুলোকে অক্ষত ও সুরক্ষিত রাখতে হবে।তবেই আমরা একটি নিরাপদ বসবাসযোগ্য, শান্তিপূর্ণ সমাজ গড়ে তুলতে পারব।

লেখক : জেবিন আক্তার

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে