সকল দেশের কাছে সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি চাইলেন মনিপুরের দুই নেতা

বুধবার, অক্টোবর ৩০, ২০১৯,৯:৫৩ পূর্বাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

যুক্তরাজ্যে স্বঘোষিত প্রবাসী সরকার গঠন করে স্বাধীনতা ঘোষণার পর বিশ্বের সকল সার্বভৌম দেশের স্বীকৃতি দাবি করেছেন মনিপুরের স্বাধীনতা ঘোষণাকারীরা। মঙ্গলবার (২৯ অক্টোবর) লন্ডনে মনিপুরকে স্বাধীন রাষ্ট্র বলে ঘোষণা করে এই দাবি জানান সেখানে বসবাসরত দুই নেতা-ইয়ামবিন বিরেন এবং নরেংবাম সমরজিৎ।

নিজেকে স্বাধীন মনিপুর স্টেট কাউন্সিলের প্রেসিডেন্ট দাবি করেছেন ইয়ামবিন বিরেন এবং নরেংবাম সমরজিৎ দাবি করেছেন, তিনি ওই সরকারের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী। এই ঘোষণার পর তারা বলেন, জাতিসংঘের সদস্যভুক্ত বিশ্বের সকল সার্বভৌম রাষ্ট্রের সরকারের প্রতিনিধিদের কাছে আজ থেকে আমরা মনিপুরকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানাচ্ছি। তারা বলেন, মনিপুরের তিন মিলিয়ন মানুষ স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি চায়। ভারতের সঙ্গে মনিপুরের সম্মিলন শুধু ঘৃণা আর বৈরিতার জন্ম দিয়েছে।

এসময় তারা বলেন, ভারতে থাকা অবস্থায় আমাদের পক্ষে মনিপুরের স্বাধীনতা ঘোষণা করা সম্ভব ছিল না কারণ, এতে মনিপুর স্টেট কাউন্সিলের সদস্যরা ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার, নির্যাতন এবং বিচারবর্হিভূত হত্যাকাণ্ডের শিকার হতেন।

তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে ভারত সরকারের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে