সংসদের মূলতবি অধিবেশন বসছে কাল

শনিবার, জুন ১৩, ২০২০,৩:৪৭ অপরাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আগামীকাল রবিবার বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হবে সংসদের মূলতবি অধিবেশন দুই দিন বিরতির পর। দিনের কর্মসূচিতে সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনা অন্তর্ভূক্ত থাকলেও সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন ও তা নিয়ে আলোচনা হবে।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি সংসদের সদস্যের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব গ্রহণ শেষে দিনের অন্যান্য কার্যসূচি স্থগিত করে অধিবেশন মূলতবি করার রেওয়াজ রয়েছে। ইতিমধ্যে শোক প্রস্তাব উত্থাপনের প্রস্তুতি শুরু হয়েছে। আগামীকাল দিনের কার্যসূচিতে জাতীয় সংসদে উত্থাপিত ২০২০-২১ অর্থ-বছরের বাজেট প্রস্তাব নিয়ে আলোচনা শুরুর কথা থাকলেও সম্পুরক কার্যসূচিতে শোক প্রস্তাব যুক্ত হবে। আর রেওয়াজ অনুযায়ী শোক প্রস্তাব গ্রহণ ও মোনাজাত শেষে অধিবেশন মূলতবি করার বিষয়ে সংসদে সিদ্ধান্ত জানাবেন স্পিকার।

সংশ্লিষ্ট সূত্র মতে, গত ১০ জুন শুরু হওয়া বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা গত ১১ জুন নতুন অর্থ-বছরের জন্য বাজেট প্রস্তাব উত্থাপন করেন। এরপর দু’দিনের জন্য অধিবেশন মূলতবি করা হয়। আগামী ১৫ জুন নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল পাসের কথা রয়েছে। এরপর আগামী ১৬ জুন থেকে নতুন বছরের জন্য প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে। আগামী ১৭ জুন, ২২ জুন, ২৩ জুন ও ২৪ জুন ওই আলোচনা চলবে। এরপর ২৯ জুন অর্থবিল ও ৩০ জুন মূল বাজেট পাস হবে। 

সূত্র জানায়, করোনা পরিস্থিতির কারণে দেশের ইতিহাসে সংপ্তিতম বাজেট অধিবেশনে সর্বোচ্চ ২০ ঘণ্টা সাধারণ আলোচনা চলতে পারে। আলোচনায় অংশগ্রহণের জন্য সংসদ সদস্যদের ইতোমধ্যে তারিখ ও সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দেড়টা পর্যন্ত এই আলোচনা চলবে। আগামী ৯ জুলাই বাজেট অধিবেশন শেষ হতে পারে বলে জানা গেছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে