সংবিধান দিবস উপলক্ষে স্যুভেনির সিট অবমুক্ত

বৃহস্পতিবার, নভেম্বর ৫, ২০২০,৩:২৬ অপরাহ্ণ
0
22

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সংবিধান দিবস উপলক্ষ্যে ডাক অধিদপ্তর চল্লিশ টাকা মূল্যমানের একটি স্যুভেনির সিট, দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, পাঁচ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করেছে।

          ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বুধবার স্যুভেনির সিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন এবং ডাটা কার্ড প্রকাশ করেন। এ উপলক্ষ্যে বিশেষ সিলমোহর ব্যবহার করা হয়।

          মন্ত্রী বিবৃতিতে বলেন, বঙ্গবন্ধু প্রণীত গণপ্রাজাতন্ত্রী বাংলাদেশের ৭২ সালের সংবিধান কেবল বাংলাদেশের নয় সারাবিশ্বে অন্যতম সেরা সংবিধান। স্বাধীনতা অর্জনের পর দ্রুত একটি সংবিধান উপহার দিয়ে বঙ্গবন্ধু অসাধারণ দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রকে মূল নীতি হিসেবে গ্রহণ করে এই সংবিধান।  এ সংবিধানই বিশ্বের একমাত্র রাষ্ট্র যে দেশে রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে প্রতিষ্ঠা করেছে।

          ১৯৭২ সালের ১২ অক্টোবর সংবিধান বিলটি গণপরিষদে উপস্থাপিত হওয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণপরিষদে নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের খসড়া সংবিধান নিয়ে আলোচনা করেন।  মোস্তাফা জব্বার বলেন, গণপরিষদে সংবিধানের ওপর বঙ্গবন্ধু তাঁর বক্তব্যে বলেছিলেন,‘ এই সংবিধান শহীদের রক্তে লিখিত, এ সংবিধান সমগ্র জনগণের আশা- আকাঙ্ক্ষার মূর্ত প্রতীক হয়ে বেঁচে থাকবে’। মন্ত্রী বলেন, সংবিধানে বাংলাদেশ নামক রাষ্ট্রের মূল চরিত্র বর্ণিত রয়েছে।

          স্যুভেনির সিট ও উদ্বোধনী খাম গতকাল হতে ঢাকা জিপিও এর ফিলাটেলিক ব্যুরো থেকে বিক্রি করা হচ্ছে। পরবর্তীতে অন্যান্য জিপিও ও প্রধান ডাকঘরসহ দেশের সকল ডাকঘর থেকে এ স্যুভেনির সিট ও উদ্বোধনী খাম এবং ডাটাকার্ড বিক্রি করা হবে। উদ্বোধনী খামে ব্যবহারের জন্য চারটি জিপিওতে বিশেষ সিলমোহরের ব্যবস্থা আছে।  

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে