শ্রমিকের এপ্রিলের মজুরি কাটার আদেশ বাতিল চেয়ে আইনি নোটিশ

সোমবার, জুন ৮, ২০২০,১১:০৫ পূর্বাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সরকারের শ্রম ও কর্ম সংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ তিনজনকে আইনি নোটিশ দেওয়া হয়েছে ‘এপ্রিল মাসে যারা কাজ করেননি তারা মোট বেতন-ভাতার ৬৫ শতাংশ পাবেন’- এই মর্মে জারি করা আদেশ বাতিল (রহিত ও রদ) চেয়ে।

অন্য যে দুইজনকে নোটিশ দেওয়া হয়েছে তাঁরা হলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক এবং (৩) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব (আইন শাখা)।

ই-মেইল ও রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবদুল্লাহ আল নোমানের পক্ষে আরেক আইনজীবী অ্যাডভোকেট ড. উত্তম কুমার দাস। রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নোটিশ পাঠানোর তথ্য জানান ওই দুই আইনজীবী। এতে বেতন ভাতার ৬৫ শতাংশ প্রদানের বিষয়ে সরকারের ওই সিদ্ধান্ত শ্রম আইন, ২০০৬-এর সংশ্লিষ্ট বিধানের লঙ্ঘন এবং আইনি ক্ষমতা বহির্ভূত আখ্যায়িত করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, শ্রম আইন মহান সংসদে পাশ হওয়া একটি বিশেষ আইন। এর বিদ্যমান কোন বিধানের ব্যত্যয় সরকারি কোনো আদেশ বা নির্দেশের দ্বারা কার্যকর করা যাবে না। কোনো শ্রমিকের নির্ধারিত মজুরি থেকে কিছু কর্তন করতে হলে তা আইনের ১২৫ ধারার বিধানের আলোকে করতে হবে। তর্কিত আদেশের দ্বারা এপ্রিল মাসের বেতন-ভাতার (মজুরি) ক্ষেত্রে ৬৫ শতাংশ পরিশোধের যে আদেশ তা ১২৫ ধারার বিধানের পরিপন্থী। এর মাধ্যমে ওই শ্রম আইনের ১২০, ১২১, ১২২ ও ১২৩ ধারার বিধান এবং শ্রম আইনে ন্যূনতম মজুরি  পরিশোধের বিধান লঙ্ঘন হয়েছে। 

নোটিশে আরো বলা হয়েছে, করোনা সংক্রমণ (কভিড-১৯) প্রতিরোধের লক্ষ্যে সরকার ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি কার্যকর করে; যা টানা ৩০ মে পর্যন্ত বলবৎ থাকে। এই সময় লোকজনের বাইরে যাওয়া এবং গণপরিবহনের ওপর নিষেধাজ্ঞা বলবৎ ছিল। তাই এই সময় যদি কোনো শ্রমিক বা  কর্মচারী তাঁর কর্মস্থলে না যেতে পারে তা তাঁর ইচ্ছাকৃত নয়। এটি পরস্থিতিগত। এ কারণে সংশ্লিষ্ট শ্রমিকের মজুরি থেকে কর্তন বেআইনি। তাছাড়া এর জন্যই সরকার রপ্তানিমুখী শিল্পে পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছেন।

শ্রম ও কর্ম সংস্থান মন্ত্রণালয় থেকে ১০ মে জারি করা আদেশে বলা হয়, ‘এপ্রিল-২০২০ মাসে যে সকল শ্রমিকরা  সম্পূর্ণ মাস কাজ করেছেন তারা পূর্ণ মাসের বেতন-ভাতা পাবেন। যারা কাজ করেননি তারা মোট বেতন ভাতার ৬৫ শতাংশ পাবেন।’ 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে