শ্রমিকদের কল্যাণে সবাইকে কাজ করতে হবে : শিল্পমন্ত্রী

মঙ্গলবার, জুন ১, ২০২১,১১:৩৭ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

শ্রমিকদের কল্যাণে সবাইকে কাজ করার আহ্বান জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, শ্রমিকদের ভাল রেখেই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। শ্রমিকদের সেফটি সিকিউরিটি ও ইকনোমি নিশ্চিত করতে হবে। শ্রমিক ছাড়া মালিক থাকবে না, মালিকদেরকে শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে উদার মানসিকতা থাকতে হবে। সরকার নারী শ্রমিকদের সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার দিয়ে আসছে এবং নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে।

উন্নয়ন সমন্বয় এবং কেয়ার বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত সংসদ সদস্যদের অংশগ্রহণে “কর্মক্ষেত্রে হয়রানি নিরসন এবং আইএলও কনভেনশন ১৯০: বাংলাদেশ প্রেক্ষাপট” শীর্ষক ভার্চুয়াল সংলাপে শিল্পমন্ত্রী গতকাল এসব কথা বলেন। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ড. আতিউর রহমান এতে  সঞ্চালনা করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহজাহান খান এমপি এবং মেহের আফরোজ চুমকী এমপি এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন কেয়ার বাংলাদেশের পরিচালক হুমায়রা আজিজ। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রমেশ শীল।

শিল্পমন্ত্রী আরো বলেন, আইএলও কনভেনশন অনুযায়ী সরকার শিল্প কারখানাসহ সব ক্ষেত্রেই শ্রমিকদের স্বার্থকে প্রাধান্য দিচ্ছে। কর্মক্ষেত্রে কর্মীদের নিরাপত্তা, সুরক্ষা এবং হয়রানি নিরসন করতে সরকার বদ্ধপরিকর। বিশেষ করে, কল-কারখানায় নারীবান্ধব কর্মপরিবেশ তৈরিতে সরকার এবং শিল্প মন্ত্রণালয় অগ্রাধিকারভিত্তিতে কাজ করছে। নারী ক্ষমতায়নের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের আগ পর্যন্ত সরকার এ প্রয়াস অব্যাহত রাখবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে