শোকেজিং নয়, প্রযুক্তির প্রয়োগ চাই : মুনীর চৌধুরী

শনিবার, নভেম্বর ৫, ২০২২,৩:১৯ অপরাহ্ণ
0
20

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ ৫ নভেম্বর (শনিবার) চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় অনুষ্ঠিত এক রোবটিক্স মেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, “বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবন শুধু্মাত্র প্রদর্শনীর জন্য নয়, তা’ জীবনমান উন্নয়নে, পরিবেশ সুরক্ষায়, খাদ্য নিরাপত্তায় এবং আইন প্রয়োগের ক্ষেত্রে সফলভাবে ব্যবহার করতে হবে। তরুণ বিজ্ঞানীদের উদ্ভাবনসমূহ শুধুমাত্র মডেল হিসেবে দেখানোর জন্য নয়, গবেষণার মাধ্যমে এর উন্নত প্রয়োগ নিশ্চিত করতে হবে। রোবট শুধুমাত্র একদিনের প্রদর্শনীর জন্য নয়, রোবট উৎপাদনশীলতা বৃদ্ধিতে, অগ্নি দুর্ঘটনা তাৎক্ষণিক প্রতিরোধে, সড়ক দুর্ঘটনার ঝুঁকি রোধে, দূর্যোগ ব্যবস্থাপনায় এমনকি চিকিৎসা কাজেও বাস্তব প্রয়োগ থাকতে হবে। বাংলাদেশের গ্রামে-গঞ্জে ও প্রত্যন্ত অঞ্চলে বহু সম্ভাবনাময় মেধা ছড়িয়ে আছে, সেসব মেধার স্ফূরণে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর প্রান্তিক পর্যায়ে গবেষণা ও উদ্ভাবনকে পৃষ্ঠপোষকতা প্রদান করছে। গত তিন বছরে সারা দেশের বিজ্ঞান ক্লাবগুলোকে প্রচুর আর্থিক প্রণোদনা দেওয়া হয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের ল্যাবগুলোর আধুনিকায়নে কোটি কোটি টাকা দেওয়া হয়েছে। এতে বিজ্ঞান শিক্ষার প্রতি আকর্ষণ বৃদ্ধি পাচ্ছে। কিন্তু এক্ষেত্রে বিজ্ঞান শিক্ষকদের অনেক দায়িত্ব সচেতন হতে হবে। গ্রামে অবহেলা ও অনাদরে বহু মেধা ঝরে গেছে। বিজ্ঞান শিক্ষাকে আকর্ষণীয় করতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দেয়া হবে।”

লোহাগাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আর্থিক পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ রোবটিক্স মেলায় অর্ধশতাধিক রোবট প্রদর্শনীর জন্য উন্মুক্ত করা হয়। প্রান্তিক পর্যায়ে ক্ষুদে বিজ্ঞানীদের উপস্থিতিতে এলাকায় বিজ্ঞানের জাগরণ  সৃষ্টি হয়। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে